বিদায়ী ম্যাচে কাঁদলেন সুয়ারেজ, বন্ধুকে বার্তা মেসির

0
27
পরিবারকে নিয়ে হাত নেড়ে অভিবাদন জানান সুয়ারেজ

কয়েকদিন আগেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা দিয়ে রেখেছিলেন উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ। বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে শুক্রবারের ম্যাচ ছিল তার ক্যারিয়ারের শেষ।

রাজধানী মন্টেভিডিওর এস্টাডিও সেন্টেনারিওতে লুইস সুয়ারেজের বিদায়ী ম্যাচ দেখতে হাজির হয়েছিলেন প্রায় ৪৮ হাজার দর্শক। কিন্তু শেষ বেলায় দর্শকদের মন ভরাতে পারলেন না উরুগুয়ের ইতিহাসে অন্যতম সেরা এই ফুটবলার। ম্যাচে কোনো গোল করতে কিংবা করাতে পারেননি। ফলে জয়ও পায়নি উরুগুয়ে। শেষপর্যন্ত ম্যাচটি গোলশূন্য ড্রতে অমিমাংসিত থেকে যায়।

এই ম্যাচ দিয়ে শেষ হলো জাতীয় দলের জার্সিতে সুয়ারেজের ১৭ বছরের ক্যারিয়ার। অবসরের আগে অবশ্য উরুগুয়ের হয়ে সর্বোচ্চ স্কোরার হিসেবেই বুটজোড়া তুলে রাখছেন। ১৪৩ ম্যাচে তার গোল ৬৯টি।

ঘরের মাঠে যদিও বেশ দাপটের সঙ্গেই খেলেছে উরুগুয়ে। ৬৫ শতাংশ বলের দখল রেখে প্রতিপক্ষকে বেশ চাপেও রাখে তারা। তবে সুযোগ তৈরিতে খুব একটা সুবিধা করতে পারেনি।

এই ম্যাচে সবার নজর ছিল লুইস সুয়ারেজের দিকেই। তাকে বিদায় দিতে এসেছিলেন উরুগুয়ের কিংবদন্তি কোচ অস্কার তাবারেজ। তারকা এই ফুটবলারের বিদায়ী ম্যাচে মাঠে উপস্থিত ছিলেন তার পরিবারের সদস্যরাও। অশ্রুসিক্ত হতে দেখা যায় তাদের। বিদায়ের মুহূর্তে বারবার চোখের পানিতে ভেসেছেন সুয়ারেজও।

সুয়ারেজের এই বিদায়ী অনুষ্ঠানে সবচেয়ে বড় চমক বন্ধু লিওনেল মেসির আবেগপ্রবণ বার্তা। রেকর্ড করা ভিডিওতে স্টেডিয়ামের বড় পর্দায় বন্ধু সুয়ারেজের উদ্দেশে মেসি বলেছেন, বিশেষ এই দিনে তোমার জন্য এই ভিডিও রেকর্ড করেছি। এটা তোমার, তোমার পরিবারের, উরুগুয়ের এবং সাধারণ ফুটবলপ্রেমীদের জন্য উল্লেখযোগ্য এবং বিশেষ একটি দিন। তুমি জাতীয় দলকে এবং দেশকে যা দিয়েছ, সে জন্যও এটি উল্লেখযোগ্য।

সুয়ারেজ নতুন প্রজন্মের জন্য উত্তরাধিকার রেখে যাচ্ছেন উল্লেখ করে মেসি আরও বলেন, আমি জানি এই সিদ্ধান্ত নেয়া কতটা কঠিন। কারণ, উরুগুয়ের জন্য খেলাটা তোমার কাছে কী অর্থ বহন করে, সেটা আমি জানি। আমি আশা করবো যে, শ্রদ্ধা তোমাকে দেয়া হচ্ছে, তা তুমি উপভোগ করবে। আমি যা বললাম, তুমি তার চেয়েও বেশি যোগ্য। কারণ শেষমুহূর্ত পর্যন্ত তুমি সবকিছু উজাড় করে দিয়েছো। আজ যারা সেখানে উপস্থিত আছে তুমি তাদের জন্য বিশাল এক উত্তরাধিকার রেখে যাচ্ছো।

বিদায়ী বার্তায় সবাইকে ধন্যবাদ জানিয়ে সুয়ারেজ বলেছেন, উরুগুয়ে যেকোনো খেলোয়াড়, কোচ, পরিচালক কিংবা যে কারও চেয়ে বড়। আগামীকাল থেকে আমি শুধুই আরেকজন ভক্ত। যারা এরপর খেলতে আসবে, সবার জন্য শুভকামনা থাকবে। নিশ্চিতভাবে তারাও আমাদের মতো দেশের প্রতিনিধিত্ব করবে। উরুগুয়ে দীর্ঘজীবী হোক এবং আমি সব সময় উরুগুয়ের মানুষের কাছে কৃতজ্ঞ থাকবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.