বিডি জবসের চাকরি মেলায় সিভি এসেছে ৬০ হাজার, চাকরি পাবেন ২৫০০ প্রার্থী

0
103
‘বিডি জবস ফ্রেশারস ক্যারিয়ার ফেয়ার'

রাজশাহী থেকে মেলায় এসেছিলেন মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘বিনা অভিজ্ঞতায় যে এত প্রতিষ্ঠান কর্মী নেয় তা জানা ছিল না। মেলায় না এলে প্রতিষ্ঠানগুলোর নবীন স্নাতকদের চাকরি সম্পর্কে জানতে পারতাম না। আমি ১১টি প্রতিষ্ঠানে সিভি দিয়েছি। আশা করছি, এগুলোর মধ্য থেকে একটা চাকরি পাব। এ ছাড়া দুটি প্রতিষ্ঠান মৌখিকভাবে চাকরির জন্য আশ্বাস দিয়েছে। প্রতিষ্ঠান দুটি এ সপ্তাহে মৌখিক পরীক্ষার জন্য ডাকবে’।

ভোলা থেকে মেলায় এসেছিলেন নূর ইসলাম। তিনি বলেন, ‘নবীন স্নাতকদের অভিজ্ঞতা না থাকায় কেউ চাকরি দিতে চায় না। সেখানে শুধু নবীন স্নাতকদের নিয়ে এমন মেলা সত্যিই প্রশংসনীয়। একটি চাকরির জন্য ভোলা থেকে ২৫০ কিলোমিটার দূরে ছুটে এসেছি।’

চাকরি মেলায় প্রাণ, আড়ং, ওয়ালটন, আশিয়ান গ্রুপ, আকিজবশির গ্রুপ, হাতিল ও বিকন ফার্মাসিউটিক্যালসসহ ১৩০টি চাকরিদাতা প্রতিষ্ঠান অংশ নেয়। ওয়ালটন গ্রুপ অনলাইনে ১ হাজার ৫৩৩টি সিভি পেয়েছে। এ ছাড়া স্টলে মেলার সিভি বক্সে প্রায় ৩০০টি সিভি পেয়েছে।

ওয়ালটন গ্রুপের মানবসম্পদ বিভাগের সিনিয়র প্রিন্সিপাল অফিসার সাজ্জাদুল ইসলাম বলেন, ‘বর্তমানে আমরা তিনটি পদে জনবল নিচ্ছি। এর মধ্যে সেলস অফিসার পদে প্রায় ১০০ জন নেওয়া হবে। যে সিভি পেয়েছি, সেগুলোর মধ্য থেকে এই তিন পদে লোক নেওয়া হবে। তাদের নেওয়ার পর যে সিভিগুলো থেকে যাবে, সেগুলো থেকে পরে ডাকা হবে।’

মেলায় অংশ নেওয়া বিকন ফার্মাসিউটিক্যালসের মানবসম্পদ কর্মকর্তা সুরাইয়া আক্তার বলেন, ‘হিসাব বিভাগ, মানবসম্পদ বিভাগ ও কোয়িলিটি ইন্স্যুরেন্স পদে কর্মী নিয়োগের জন্য আমরা মেলায় সিভি নিয়েছি। যারা সিভি দিয়েছেন তাদের আমরা আগামী সপ্তাহে লিখিত পরীক্ষার জন্য ডাকব। লিখিত পরীক্ষায় পাস করলে ভাইভা নেওয়া হবে। ভাইভা শেষে নিয়োগপত্র দেওয়া হবে।’

সিভি পড়েছে ৬০ হাজার

মেলায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অনলাইনে এবং অফলাইনে ১৩০টি প্রতিষ্ঠানে ৪৫০ পদে চাকরির জন্য সিভি পড়েছে প্রায় ৬০ হাজার। এর মধ্যে বেশি পড়েছে ওয়ালটন গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, স্নোটেক্স, প্রাণ গ্রুপ, নাভানা গ্রুপ ও আকিজ বশির গ্রুপে। বিডিজবস ডটকমের পরিচালক (বিপণন) প্রকাশ রায় চৌধুরী বলেন, ‘২০ বছর ধরে আমরা চাকরি মেলা করে আসছি। এর মধ্যে সবচেয়ে বেশি ভিড় আজকের মেলায়। আজ ৫০টি প্রতিষ্ঠান চাকরিপ্রার্থীদের অনলাইনে পরীক্ষা নিয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলো শিগগিরই ভাইভার জন্য প্রার্থীদের কল করবে।

চাকরি পাবেন ২,৫০০ প্রার্থী

বিডিজবসের প্রধান নির্বাহী এ কে এম ফাহিম মাশরুর বলেন, আমরা যতগুলো মেলার আয়োজন করেছি সেগুলোর মধ্যে থেকে এ মেলার বিশেষত্ব হলো, এটি শুধু নবীন স্নাতকদের জন্য। আমরা যা আশা করেছিলাম তার চেয়েও বেশি প্রার্থী অংশগ্রহণ করেছে। যারা অনস্পটের অনলাইন টেস্টে পাস করবেন, তাঁদের আগামী কয়েক সপ্তাহের মধ্যে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। তাঁদের মধ্য থেকে যোগ্য প্রায় ২ হাজার ৫০০ জন চাকরি পাবেন।

মেলা স্থানে চাকরির অনলাইন পরীক্ষা

মেলা স্থানেই ৫০টি প্রতিষ্ঠান চাকরিপ্রার্থীদের অনলাইনে পরীক্ষা নিয়েছে। যারা আগে থেকে পরীক্ষার জন্য নিবন্ধন করেছিলেন, তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। প্রায় তিন হাজার চাকরি প্রার্থী অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন বলে বিডি জবস জানিয়েছে। যে যে বিষয়ে পাস করেছেন, সে বিষয়ের ওপর প্রাথমিক পরীক্ষা নেওয়া হয়েছে। অনেকটা প্রিলিমিনারি পরীক্ষার মতো।

বরিশাল থেকে এসে পরীক্ষা দিয়েছেন মো. রেজাউল করিম। তিনি বলেন, ‘অনলাইনে দুটি প্রতিষ্ঠানের চাকরির জন্য পরীক্ষা দিয়েছি। আমি যেহেতু হিসাববিজ্ঞান বিষয়ে পড়াশোনা করেছি, তাই আমার প্রশ্ন এসেছে হিসাববিজ্ঞানের প্রাথমিক বিষয় থেকে। ১০ মার্কসের প্রশ্ন ছিল। সবকটির উত্তর দিতে পেরেছি।’

চাকরির দরকারি সেমিনার

মেলায় অংশগ্রহণকারী নবীন স্নাতকদের চাকরির জন্য সেমিনারেরও আয়োজন ছিল। সেখানে সিভি লেখার টিপস, সাক্ষাৎকারের টিপস ও অফিসিয়াল ম্যানারসহ চাকরির জন্য প্রয়োজনীয় বিষয়গুলো উপস্থাপন করা হয়। নিবন্ধনকারী সব চাকরিপ্রার্থীর জন্য সেমিনারে ছিল উন্মুক্ত। আড়ং, আকিজ বশির গ্রুপ, বসুন্ধরা গ্রুপ ও শক্তি ফাউন্ডেশনসহ ১৫টি প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের কর্মকর্তারা চাকরির দরকারি বিষয়গুলো সেমিনারে আলোচনা করেন। এসব প্রতিষ্ঠানে কীভাবে কর্মী নিয়োগ দেওয়া হয় এবং কর্মীদের সুযোগ-সুবিধা নিয়েও আলোচনা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.