বিক্রি হয়ে যাচ্ছে ‘রাশিয়ার গুগল’, কেন এই চুক্তি গুরুত্বপূর্ণ

0
83
প্রযুক্তি কোম্পানি ইয়ানডেক্স

যে প্রতিষ্ঠানকে প্রায়ই ‘রাশিয়ার গুগল’ নামে ডাকা হয়, সেই প্রযুক্তি কোম্পানি ইয়ানডেক্স বিক্রি হয়ে যাচ্ছে। রাশিয়ার বিনিয়োগকারীদের একটি গোষ্ঠী কোম্পানিটির সম্পদ কিনে নিচ্ছে। বেশ কয়েক মাস ধরে আলোচনার পর সোমবার বিক্রির বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।

ইয়ানডেক্সের রুশ সম্পদ বিক্রি হচ্ছে ৫২০ কোটি ডলারে। এর দাম পরিশোধ করা হবে নগদ অর্থ ও শেয়ারের মাধ্যমে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্রির এই চুক্তিকে কেন গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

সবচেয়ে বড় রুশ প্রযুক্তি সম্পদ

রাশিয়ার সরকার অনেক দিন ধরেই ইয়ানডেক্সের ওপর আরও বেশি প্রভাব বিস্তার করতে চাইছিল। ডটকম অর্থাৎ প্রযুক্তির বিপুল বিস্তারের সময় ১৯৯০–এর দশকের শেষের দিকে এটি বাজারে আসে। সার্চ ও বিজ্ঞাপন, ই–মেইল, যাত্রীসেবার গাড়ি ডাকা, ই–কমার্স, ক্লাউড সেবা ও স্ট্রিমিংয়ের মতো অনলাইন সেবা দেওয়ার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

রাশিয়ার কিছু বিনিয়োগকারীর কাছে ইয়ানডেক্সের বিক্রি এই কোম্পানিকে প্রথমবারের মতো শুধু রুশ প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে নিয়ে আসবে।

২০১১ সালে নেদারল্যান্ডসে নিবন্ধিত ইয়ানডেক্স এনভির মাধ্যমে কোম্পানিটি নাসডাকের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির প্রায় ৮৮ শতাংশ শেয়ারই বাজারে লেনদেন হতো। অনেক পশ্চিমা বিনিয়োগকারীর হাতেই ইয়ানডেক্সের শেয়ার ছিল।

রাশিয়ার পার্লামেন্টের তথ্য নীতিবিষয়ক কমিটির উপপ্রধান আন্তন গোরেলকিন বলেন, ‘কয়েক বছর আগে আমরা ঠিক এটাই করতে চেয়েছিলাম। সে সময় হুমকি ছিল যে ইয়ানডেক্স পশ্চিমা বড় তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোর হাতে চলে যাবে। ইয়ানডেক্স একটি কোম্পানির চেয়ে বেশি কিছু। এটি পুরো রুশ সমাজের একটি সম্পদ।’

আন্তন গোরেলকিন আরও বলেন, ইয়ানডেক্স এখন একটি সম্পূর্ণ রুশ মালিকানাধীন তথ্যপ্রযুক্তি কোম্পানিতে পরিণত হয়েছে।

ইয়ানডেক্স তার কনটেন্ট নিয়ে ক্রেমলিনের চাহিদা পূরণে চাপের মধ্যে ছিল। পরে ২০২২ সালে তারা তাদের সংবাদ সমষ্টি করার ব্যবসা ও অন্যান্য অনলাইন সম্পদ রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিদ্বন্দ্বী কোম্পানি ভিকের কাছে বিক্রি করে দেয়। উদ্দেশ্য ছিল, ব্যবসাকে রাজনীতির বাইরে নিয়ে আসা। একই সঙ্গে তারা করপোরেট পুনর্গঠনের কাজেও হাত দেয়।

করপোরেটদের রাশিয়া ত্যাগ

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালানোর পর বিদেশি মালিকানাধীন অনেক কোম্পানি সে দেশ ত্যাগ করে। অনেক কোম্পানি রাশিয়ায় তাদের সম্পদ ফেলে দিয়ে আসে। অনেক কোম্পানি আবার চেষ্টা করে লোকসান দিয়ে হলেও সম্পদ বিক্রি করার।

বিদেশি মালিকানাধীন কোম্পানিদের দামের ক্ষেত্রে ক্রেমলিন ৫০ শতাংশ ছাড় দিতে বলে। ফলে ইয়ানডেক্স মূলত রাশিয়ার বাজারের চাহিদা পূরণ করলেও এই শর্ত তাদের ওপরও বর্তায়।

তাই ইয়ানডেক্সের দাম ৫২০ কোটি ডলার ঠিক করা হলেও তা কোম্পানিটির আসল দামের তুলনায় অনেক কম। ২০২১ সালে এটির বাজার মূলধন তিন হাজার কোটি ডলারে উঠেছিল। তারপরও ইউক্রেন যুদ্ধ শুরুর পর ইয়ানডেক্সের বিক্রি হবে অন্যতম বড় অর্থের চুক্তি।

অনেক কোম্পানি তাদের সম্পদ অল্প দামে বিক্রি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাময়িকভাবে অনেক কোম্পানির সম্পদ জব্দ করার আদেশও দিয়েছেন। এসব কোম্পানির মধ্যে রয়েছে ডানোন ও কার্লসবার্গ।

ইয়ানডেক্সের ভবিষ্যৎ

ইয়ানডেক্সের ব্যবস্থাপকেরা কর্মীদের কাছে একটি চিঠি লিখে বলেছেন যে কোম্পানিটি স্বাধীনভাবে কাজ করবে। কোম্পানির প্রস্তাবিত নতুন মালিক হবে কনসোর্টিয়াম ডটফার্স্ট। ইয়ানডেক্সের ঊর্ধ্বতন ব্যবস্থাপকেরা এর সঙ্গে আছেন। এর পাশাপাশি বড় তেল কোম্পানি লুকঅয়েল নিয়ন্ত্রিত একটি তহবিল এবং ব্যবসায়ী আলেকজান্ডার চাচাভা, পাভেল প্রাস ও আলেকজান্ডার রিয়াজানভের মালিকানাধীন আরও তিনটি এর মালিকানায় থাকবে।

এটা এখনো পরিস্কার নয় যে ইয়ানডেক্সের ওপর নতুন মালিকদের প্রভাব কতটা থাকবে। লুকঅয়েলের কাছে রয়টার্স মন্তব্য জানতে চাইলে তারা সাড়া দেয়নি। অন্য তিন কোম্পানির মধ্যে দুটোর কাছে রয়টার্স মন্তব্য জানতে চেয়েছে। আরেকটি কোম্পানির সঙ্গে রয়টার্স যোগাযোগ করতে পারেনি।

চুক্তির খুঁটিনাটি

ইয়ানডেক্স এনভি জানিয়েছে, চুক্তির আওতায় ২৫০ কোটি ডলারের সমপরিমাণ ২৩ হাজার কোটি রুবল নগদে পরিশোধ করা হবে। এই অর্থ পরিশোধ করা হবে রাশিয়ার বাইরে এবং তা দেওয়া হবে চীনা মুদ্রা ইউয়ানে। বিষয়টি সম্পর্কে জানেন, এমন এক ব্যক্তি বলেন, ইউয়ান হলো একমাত্র মুদ্রা, যা এ ক্ষেত্রে সবার কাছে গ্রহণযোগ্য হয়েছে।

যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার বেশির ভাগ ব্যাংক বৈশ্বিক লেনদেনব্যবস্থা সুইফট থেকে বিচ্ছিন্ন রয়েছে। ফলে তাদের পক্ষে ডলার কিংবা ইউরোয় লেনদেন করা কঠিন হয়ে দাঁড়িয়েছে কিংবা ওই সব লেনদেন কার্যকর করা অসম্ভব হয়ে উঠেছে।

এই চুক্তির পর রাশিয়ার বাজারে ইউয়ানের অংশীদারত্ব আরও বেড়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.