নাগাল্যান্ডের ইতিহাসে প্রথম নারী বিধায়ক নির্বাচিত

0
146
হেকানি জাখালু, নাগাল্যান্ডের প্রথম নারী বিধায়ক ছবি: টুইটার থেকে

বিধানসভা নির্বাচনে নাগাল্যান্ডের ৬০টি আসনের মধ্যে এখনো ১৩টি আসনের ভোট গণনা বাকি। তবে এখন পর্যন্ত যেসব আসনে ভোট গণনা শেষ হয়েছে, সেখানে আর কোনো নারী বিধায়ক জেতেননি।

হেকানি জাখালুর দিমাপুর-৩ আসনে মোট ভোটার ৩১ হাজার ৮৭৪ জন। এর মধ্যে হেকানি জাখালু ৪৫ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লোক জনশক্তি পার্টির আজেতু ঝিমমি পেয়েছেন ৪০ শতাংশ ভোট।

৪৮ বছর বয়সী হেকানি জাখালু বিধায়ক হওয়ার জন্য অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়েছেন। মাসের পর মাস কঠোর প্রচারণার পর এই জয় তাঁকে স্বস্তি এনে দিয়েছে।

দিল্লির লেডি শ্রীরাম কলেজ ফর উইমেন ও দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইনে পড়াশোনা করেছেন হেকানি জাখালু। এরপর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সান ফ্রান্সিসকো থেকে এলএলএম ডিগ্রি লাভ করেন। দিল্লির একটি আইনবিষয়ক প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করেন তিনি। ২০০৫ সালে নাগাল্যান্ডে ফিরে যান এবং উন্নয়নকর্মী হিসেবে কাজে মনোনিবেশ করেন। তরুণদের ক্ষমতায়নের জন্য কাজ করা ইয়ুথনেট নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। টানা কাজের মধ্যেও পড়াশোনা ছেড়ে দেননি হেকানি জাখালু। এরপর যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রাম থেকে একটি কোর্স করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.