বাংলাদেশে আসছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া

0
52
সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূতের, ছবি: এক্স পোস্ট থেকে নেওয়া

সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া ১৮ মার্চ চার দিনের সফরে বাংলাদেশে আসছেন। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) শুভেচ্ছাদূত হিসেবে তিনি এ সফরের সময় সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি, উদ্যোক্তা, উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। তিনি পরিবেশবান্ধব ও ডিজিটাল উত্তরণে ব্যবসার ভূমিকা নিয়ে একাধিক অনুষ্ঠানে অংশ নেবেন।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার সকালে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সফরের সময় সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়ার সফরসঙ্গী হিসেবে থাকছেন জাতিসংঘের সহকারী মহাসচিব উলরিকা মোদের ও সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন এবং বৈদেশিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী ইয়োহান ফরসেল।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সফর উপলক্ষে তাদের ওয়েবসাইটে প্রচারিত বিজ্ঞপ্তিতে আরও বলেছে, বাংলাদেশ উন্নয়নের সম্পর্কে ধারণা পাওয়া উপলক্ষে এ সফরের আয়োজন করা হয়েছে। বিশেষ করে জলবায়ু পরিবর্তন, লিঙ্গসমতা, পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতের ভূমিকার ওপর দৃষ্টি রেখে এসডিজি বাস্তবায়নের অগ্রগতি এবং চলমান চ্যালেঞ্জগুলো যাচাইয়ের একটি সুযোগ তৈরি করবে এই সফর।

বাংলাদেশ সফরের সময় সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া জলবায়ু অভিযোজন, ডিজিটালাইজেশন এবং স্থানীয় সমাধানের মতো বিষয়গুলো নিয়ে কিছু এলাকায় যাবেন। তিনি বিশ্বের বৃহত্তম শরণার্থীশিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার যাবেন।

এ সফর উপলক্ষে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন এবং বৈদেশিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী ইয়োহান ফরসেল বলেছেন, সুইডেন এবং বাংলাদেশের অংশীদারত্ব ৫০ বছরেরও বেশি সময় আগের। এই অংশীদারত্ব দীর্ঘমেয়াদি উন্নয়ন সহযোগিতা এবং ব্যাপক বাণিজ্যের মধ্য দিয়ে বিকশিত হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোয় বাংলাদেশ একটি চিত্তাকর্ষক উন্নয়নযাত্রা করেছে এবং ২০২৬ সালে একটি নিম্ন আয়ের দেশ থেকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে বলে আশা করা হচ্ছে। সুইডিশ কোম্পানিগুলোসহ ব্যবসায়িক খাত পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা কর্মসংস্থান সৃষ্টি এবং টেকসই বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.