অমিতাভ, শাহরুখ, আমির, সালমানদের প্রথম ছবির পারিশ্রমিক কত ছিল

0
94
অমিতাভ বচ্চন

প্রায়ই হাজার হাজার শিল্পী দুচোখে স্বপ্ন নিয়ে মায়ানগরী মুম্বাইতে আসেন। বলিউডে নাম, অর্থ, যশ কামানোর আশায় তাঁরা বুঁদ থাকেন। কিন্তু খুব কম শিল্পীই সফলতার শিখরে পৌঁছাতে পারেন। বিটাউন সাম্রাজ্যে এমন কিছু তারকা আছেন, যাঁরা দশকের পর দশক ধরে এখানে রাজত্ব করছেন। তাঁদের আজ নাম, যশ, অর্থ, প্রতিপত্তি সবকিছু উপচে পড়ছে। অথচ এই সব তারকা অত্যন্ত কম পারিশ্রমিকের বিনিময়ে তাঁদের ক্যারিয়ার শুরু করেছিলেন। আজ তাঁদের পারিশ্রমিকের অঙ্ক শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। বলিউডের এই উজ্জ্বল তারকারা হলেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, আমির খান, অক্ষয় কুমার। জেনে নিন এই সব তারকা তাঁদের প্রথম ছবির জন্য কত পারিশ্রমিক নিয়েছিলেন।

অমিতাভ বচ্চন
প্রায় ছয় দশক ধরে বলিউডে দাপট দেখিয়ে আসছেন মেগাস্টার অমিতাভ বচ্চন। ৮০ বছরের এই অভিনেতা আজও কোনো তরুণ অভিনেতার থেকে কম যান না। তাঁর প্রাণশক্তি অবাক করার মতো। একটা ছবি পিছু তিনি এখন ১০ কোটি রুপির মতো পারিশ্রমিক নেন। ১৯৬৯ সালে বিগ বি তাঁর অভিষেক ছবি ‘সাত হিন্দুস্তানি’র জন্য ৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন।

শাহরুখ খান
শাহরুখ খানটুইটার

শাহরুখ খান
বলিউড বাদশাহ শাহরুখ খানের জনপ্রিয়তা বিশ্বজুড়ে। ৩০ বছরের বেশি সময় ধরে তিনি এই ইন্ডাস্ট্রিতে আছেন। বান্দ্রার আরব সাগরের তীরে তাঁর প্রাসাদোপম বাংলো মান্নাত এখন মুম্বাইয়ের অন্যতম দ্রষ্টব্য স্থান হয়ে উঠেছে। আজ ছবি পিছু তাঁর পারিশ্রমিক ১০০ কোটি রুপি।

প্রভাস নিয়েছেন ১৫০ কোটি, ‘প্রজেক্ট কে’র জন্য অমিতাভ বচ্চন, দীপিকারা কত নিলেন

এখানেই শেষ নয়, ছবির লাভের অংশ থেকে একটা মোটা অঙ্ক কিং খানের পকেটে যায়। ১৯৯২ সালে পুরোদস্তুর নায়ক হিসেবে তাঁর আবির্ভাব হয়েছিল ‘দিওয়ানা’ ছবিতে। এই ছবির জন্য তিনি পেয়েছিলেন চার লাখ রুপি।

আমির খান
বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান একের পর এক ব্যতিক্রমী ছবির মাধ্যমে মুগ্ধ করেছেন সবাইকে। তিনি রোমান্টিক ছবি ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর মাধ্যমে ফিল্মি দুনিয়ায় পা রেখেছিলেন।

আমির খান
আমির খানএএনআই

এই ছবিতে তাঁর নায়িকা ছিলেন অভিনেত্রী জুহি চাওলা। জানলে অবাক হবেন যে এই ছবির জন্য আমির কত পারিশ্রমিক পেয়েছিলেন। ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবিতে অভিনয় করে তিনি মাত্র ১১ হাজার রুপি পেয়েছিলেন। আজ একটা ছবিতে অভিনয়ের জন্য আমির নেন ৫০ কোটি রুপির মতো।

অক্ষয় কুমার
অক্ষয় কুমারইনস্টাগ্রাম

অক্ষয় কুমার
১৯৯১ সালে ‘সৌগন্ধ’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন অক্ষয় কুমার। আর অভিষেক ছবির জন্য তিনি পেয়েছিলেন ৫১ হাজার রুপি। আজ অক্ষয় পারিশ্রমিকের দৌড়ে শাহরুখ খানের সঙ্গে পাল্লা দেন। তিনিও ছবি পিছু নেন ১০০ কোটি রুপি।

সালমান খান
বলিউড সুপারস্টার সালমান খান সহ-অভিনেতা হিসেবে নিজের ফিল্মি ক্যারিয়ার শুরু করেছিলেন। তাঁর ক্যারিয়ারের প্রথম ছবি ছিল ‘বিবি হো তো অ্যায়সি’। ১৯৮৮ সালে ছবিটি মুক্তি পেয়েছিল।

সালমান খান
সালমান খানফেসবুক থেকে

এই ছবির জন্য তিনি পেয়েছিলেন ১১ হাজার রুপি। এ-ও শোনা যায়, ‘বিবি হো তো অ্যায়সি’ ছবিতে ভাইজান নিজের পোশাক পরে অভিনয় করেছিলেন। বলিউডের দাবাং খান ইন্ডাস্ট্রিতে ৩৫ বছর পার করে ফেলেছেন। সালমানও শাহরুখ, অক্ষয়ের সমান পারিশ্রমিক নেন।

কার্তিক আরিয়ান
এ প্রজন্মের তারকাদের দৌড়ে কার্তিক আরিয়ান অনেকটাই এগিয়ে। তিনি ‘প্যায়ার কা পঞ্চনামা’ ছবির মাধ্যমে বিনোদন দুনিয়ায় পা রেখেছিলেন। এই ছবিতে তাঁর পারিশ্রমিকের অঙ্ক ছিল ১ দশমিক ২৫ লাখ রুপি। আজ মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান অভিনীত ছবি ‘সত্যপ্রেম কি কথা’। এই ছবিতে অভিনয়ের জন্য তিনি দর হেঁকেছিলেন ২৫ কোটি রুপি। আর কার্তিক তাঁর চাহিদামতো পারিশ্রমিক পেয়েছেন বলে জানা গেছে।

সাম্প্রতিক সময়ে বলিউডের অন্যতম সফল অভিনেতা কার্তিক আরিয়ান
সাম্প্রতিক সময়ে বলিউডের অন্যতম সফল অভিনেতা কার্তিক আরিয়ান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.