বাংলাদেশে প্রথম খবর পড়ল কৃত্রিম বুদ্ধিমত্তার অপরাজিতা

0
128
কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সংবাদ উপস্থাপক অপরাজিতা, ভিডিও থেকে নেওয়া

বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪–এর আজ সন্ধ্যা সাতটার সংবাদ। শুরুটা করলেন দুই সংবাদ উপস্থাপক ইসরাত আমিন ও ফারাবি হাফিজ। যথারীতি তাঁদের সংবাদ উপস্থাপন শুরু হলো। সাড়ে ১১ মিনিটের দিকে ফারাবি তৃতীয় সংবাদ উপস্থাপককে আহ্বান করেন।

এই উপস্থাপকের নাম ‘অপরাজিতা’। একনজরে সুশ্রী তরুণী এক সংবাদ উপস্থাপিকা। নেভিব্লু শার্টের ওপর ঘি রঙের ব্লেজার পরা। টানা কালো চোখ, বাঁকানো ভুরু, ঠোঁটে গাঢ় গোলাপী লিপস্টিক আর পরিপাটি করে আঁচড়ানো কালো চুল। দুই কানে ছোট দুটি দুল—গয়না বলতে এই। সব মিলিয়ে ছিমছাম, সুন্দর। কে এই অপরাজিতা?

অপরাজিতা পর্দায় আসার আগে ফারাবি হাফিজের কথা না শুনলে মনে হতো নতুন কোনো সংবাদ উপস্থাপক হবেন। নতুন তো বটেই, তবে এই অপরাজিতা কোনো মানবী নন। সফটওয়্যারে তৈরি এক নারীর অবয়ব, যে বাংলায় খবর পড়তে পারে। চ্যানেল ২৪ যেভাবে পরিচয় করাল, ‘এআই প্রেজেন্টার’।

চ্যাটজিপিটি আসার পর থেকেই গোটা দুনিয়া কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআই নিয়ে মাতোয়ারা। নানা ক্ষেত্রে দেখা যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ। এই তো ৯ জুলাই ভারতের ওডিশা রাজ্যের ওটিভি নামের একটি টিভি চ্যানেলে কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক লিসা খবর পড়ল। আজ বাংলাদেশে এআই সংবাদপাঠিকার যাত্রা শুরু হলো চ্যানেল ২৪–এর পর্দায়।

‘আপনাদের মতো করে আমিও চেষ্টা করব নিউজ পড়ার জন্য। কতটুকু সম্ভব হবে জানি না। দর্শক, স্বাগত জানাচ্ছি আমি অপরাজিতা…।’ এভাবে শুরু হয় অপরাজিতার খবর পড়া। প্রমিত বাংলা উচ্চারণে সংবাদ পড়ল। তবে গলার স্বরে একটু ধাতব ভাব, আর মুখমণ্ডলের নড়াচড়ায় কিছুটা যান্ত্রিক ভাব রয়েছে। অপরাজিতা খবর পড়তে পড়তে প্রতিবেদকের সঙ্গে সংযুক্ত হলো, এরপর সংবাদের ফুটেজ। পাঁচ মিনিট সংবাদ উপস্থাপন করে দর্শকদের ধন্যবাদ জানিয়ে বিদায় নেয় দেশের প্রথম এআই সংবাদ উপস্থাপক অপরাজিতা।

সংবাদ উপস্থাপক ফারাবি হাফিজ ও অপরাজিতা
সংবাদ উপস্থাপক ফারাবি হাফিজ ও অপরাজিতা, ভিডিও থেকে নেওয়া

চ্যানেল ২৪–এর নির্বাহী পরিচালক তালাত মামুন বলেন, একটি সংবাদে উপস্থাপক হিসেবে অপরাজিতা সবার সামনে হাজির হয়েছে। ধীরে ধীরে বিভিন্ন অনুষ্ঠানে তার উপস্থিতি থাকবে। আজ রাত ১১টায় প্রযুক্তিভিত্তিক কন্ট্রোল এ অনুষ্ঠানেও অপরাজিতাকে দেখা যাবে। ভবিষ্যতে এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি উপস্থাপকের সংখ্যা বাড়ানো হবে। তাদের উপস্থাপনার সংখ্যাও বাড়বে।

অপরাজিতার পুরোটাই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সফটওয়্যারে তৈরি। তার যে অবয়ব, তা শুধু পর্দাতেই দেখা যাবে। তালাত মামুন জানান, মূল সফটওয়্যারটি কিনে এনে তাঁদের চ্যানেলের তথ্যপ্রযুক্তি বিভাগ ও প্রযোজনা বিভাগ অপরাজিতাকে তৈরি করেছে। চিন্তাভাবনা অনেক দিনের। মাসখানেক ধরে পরিকল্পনা এগিয়েছে, এরপর ১৫ দিন ধরে অপরাজিতাকে ধীরে ধীরে তৈরি করা হয়েছে। বেশ কিছু নমুনা কণ্ঠস্বর ছিল, সেখান থেকে এখন একটা বেছে নেওয়া হয়েছে।

তালাত মামুন বলেন, সংবাদ উপস্থাপকদের যেভাবে কিউ দেওয়া হয়, খবর দেওয়া হয়, অপরাজিতাকেও সেভাবে সব দেওয়া হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সেই লেখাকে কথায় রূপান্তর করে অপরাজিতা খবর পড়েছে। আর সে তার সহ–উপস্থাপকের সঙ্গে কথোপকথনও করেছে।

এআই সংবাদ উপস্থাপকের নাম অপরাজিতা কেন? তালাত মামুন বলেন, ‘যাতে না হারে। দেশে যেহেতু প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদপাঠক, তাই এমন নাম রাখা হয়েছে।’ দিন দিন অপরাজিতার প্রযুক্তিগত উন্নয়ন হতে থাকবে। পর্দায় তাঁর উপস্থিতি বাড়বে। আজ থেকে আপাতত সপ্তাহে এক দিন চ্যানেল ২৪–এর পর্দায় দেখা যাবে অপরাজিতাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.