বাংলাদেশে চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে চায় চীন

0
26
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
বাংলাদেশ ও তার জনগণের জীবনমান উন্নয়নে নিজেদের চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে চায় চীন সরকার। আর এ জন্য বর্তমান অন্তর্বর্তী সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
 
রোববার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে সাক্ষাতে এ সহযোগিতা কামনা করেন তিনি।
 
বিগত সরকারের আমলে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিপুল পরিমাণ বিনিয়োগের কথা উল্লেখ করে ইয়াও ওয়েন বলেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। চীন সরকার সব সময় বাংলাদেশের জনগণের উন্নয়ন হয় এরকম প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে আগ্রহী।
 
এ সময় বর্তমানে চলমান চীনা প্রকল্পগুলোর কাজ দ্রুততম সময়ে শেষ করতে এ সরকারের সহযোগিতা কামনা করেন চীনা রাষ্ট্রদূত।
 
উপদেষ্টাও চীনের চলমান প্রকল্পগুলোর ব্যাপারে সব ধরনের প্রয়োজনীয় সহযোগিতার ব্যাপারে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন এবং বলেন, এই সরকার খরচ কম করে কাজের গুণগত মান বজায় রেখে গ্রাহক সেবার ওপর জোর দিচ্ছে।
 
পাশাপাশি সড়ক, সেতু, রেল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন প্রকল্পগুলোতে চীন সরকারের আর্থিক ও কারিগরি সহায়তা চান ফাওজুল কবির খান।
 
তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার এরই মধ্যে অনেক জনকল্যাণমূলক পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে বিদ্যুৎ খাতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি অ্যাক্টের (বিইআরসি) ৩৪(ক) ধারা বাদ দিয়ে গণশুনানির মাধ্যমে বিদ্যুৎ এর দাম নির্ধারণ করা, ভবিষ্যতে বিভিন্ন কাজের দরপত্র উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরিবেশে আহ্বান করা এবং এক্ষেত্রে কারও সাথে কোনো বিশেষ চুক্তি বা সুবিধা প্রদান না করা অন্যতম বলে উল্লেখ করেন এ উপদেষ্টা।
 
দেশের গ্যাস সংকট উত্তরণে ল্যান্ড বেসড গ্যাস প্লান্ট নির্মাণ, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি ও ট্রেনের লোকোমোটিভ ক্রয়ে চীন সরকারের আর্থিক ও কারিগরি সহযোগিতাও চান তিনি।
 
জবাবে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন তাকে গ্রিন এনার্জি খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকারকে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়ন করতে বলেন এবং অন্যান্য খাতগুলোতে অগ্রাধিকারমূলক ভিত্তিতে যাচাই করে সকল ক্ষেত্রে প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহায়তার ব্যাপারে উপদেষ্টাকে আশ্বস্ত করেন।
 
সেইসঙ্গে তিনি বলেন, চীন সরকার বাংলাদেশ ও এই দেশের জনগণের জীবনমান উন্নয়নে সব সময় সহযোগিতা করে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.