বাংলাদেশের সাবেক বোলিং কোচের চোখে কোহলির চেয়ে এগিয়ে টেন্ডুলকার

0
147
শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি। সেই কোহলি এরপর অতিক্রম করেছেন অনেকখানি পথ

সেঞ্চুরিটা পেয়ে গেলে দারুণ ব্যাপারই হবে!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে ভারত। আর এ টেস্ট বিরাট কোহলির ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ। মাইলফলক স্পর্শের ম্যাচটিতে তিনি এখন ৮৭ রান নিয়ে সেঞ্চুরির অপেক্ষায়। ক্রিকেট ইতিহাসের এখন পর্যন্ত ১০ জন ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। সেঞ্চুরি করতে পারলে কোহলি হবেন ৫০০তম ম্যাচের প্রথম সেঞ্চুরিয়ান।

যেকোনো বিচারেই বর্তমান ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। ক্রিকেট ইতিহাসেরও। কিন্তু ক্রিকেটের অন্য কিংবদন্তিদের সঙ্গে তুলনায় তাঁর অবস্থান কোথায়? জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ফাস্ট বোলার ও বাংলাদেশের সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশ কোহলি সম্পর্কে নিজের মূল্যায়ন জানিয়েছেন। ৩৪ বছর বয়সী কোহলি ওয়ালশের চোখে কিংবদন্তিদের কাতারেই পড়েন। কিন্তু শচীন টেন্ডুলকারের সঙ্গে তুল্যমূল্যে কোহলিকে একটু পিছিয়েই রাখতে চান টেস্ট ক্রিকেটে ৫১৯ উইকেট নেওয়া এই ফাস্ট বোলার। তবে তিনি কোহলিকে শচীন টেন্ডুলকার, পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ, ইংল্যান্ডের গ্রাহাম গুচদের মতো কিংবদন্তিদের পাশেই রেখেছেন, ‘ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি হিসেবে আমি বিরাট কোহলিকে রাখতে চাই। কিন্তু তাঁকে আমি শচীন টেন্ডুলকারের চেয়ে কিছুটা পিছিয়েই রাখব। টেন্ডুলকার হচ্ছে আমি যাঁদের বিপক্ষে খেলেছি ও যাঁদের দেখেছি, তাঁদের মধ্যে সবার সেরা।’

ওয়ালশ টেন্ডুলকারকেই কোহলির চেয়ে এগিয়ে রাখছেন
ওয়ালশ টেন্ডুলকারকেই কোহলির চেয়ে এগিয়ে রাখছেন

কোহলির খেলা দেখলে বেশ কয়েকজন কিংবদন্তির কথাই মনে হয় ওয়ালশের। কোহলিকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকাতেই রাখেন এই ক্যারিবীয় ফাস্ট বোলার, ‘ওয়েস্ট ইন্ডিজের দৃষ্টিকোণ থেকে আমি ব্রায়ান লারা আর ভিভ রিচার্ডসকে এগিয়ে রাখতে চাই। আমি স্টিভ ওয়াহ, রিকি পন্টিংয়ের কথাও বলব, এঁদের বিপক্ষে আমি খেলেছি। দুজনের কথা বলতে চাই, যাঁদের বিপক্ষে আমি আমার তরুণ বয়সে খেলেছি, যদিও খুব বেশি ম্যাচ খেলিনি। বিরাট কোহলিকে দেখলে তাঁদের কথা মনে হয়, তাঁদের উইকেট নেওয়াটা যেমন কঠিন ছিল, কোহলির ব্যাপারও তা–ই। তাঁকেও আউট করা কঠিন। কোহলি অবশ্যই আমার সেরাদের তালিকায় আছে।’

১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়েছেন কোর্টনি ওয়ালশ
১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়েছেন কোর্টনি ওয়ালশ

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফাস্ট বোলার ওয়ালশ। ১৩২ টেস্ট খেলে নিয়েছেন ৫১৯ উইকেট। ২০৪ ওয়ানডেতে ২২৭ উইকেট। টেস্টে ৩২ বার ৫ উইকেট–কীর্তি সাবেক এই ক্যারিবীয় ফাস্ট বোলারের, ওয়ানডেতে ৬ বার। টেস্ট ও ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্বও দিয়েছেন। খেলেছেন ১৯৮৪ থেকে ২০০০ সাল পর্যন্ত। টেস্টে পাঁচ হাজার ওভার বোলিং করা অন্যতম ক্রিকেটার তিনি। এই দলে আছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, ভারতের অনিল কুম্বলে ও ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন।

ওয়ালশ যখন বাংলাদেশের বোলিং কোচ
ওয়ালশ যখন বাংলাদেশের বোলিং কোচ

২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ওয়ালশ। কাজ করেছেন ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। ২০১৮ সালে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন। সে টুর্নামেন্টে বাংলাদেশ ফাইনালে খেলেছিল। ২০২০ সালে ওয়ালশকে ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়। ২০২৩ টি–টোয়েন্টি বিশ্বকাপের পর তাঁর সঙ্গে আর চুক্তি বাড়ানো হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.