বাংলাদেশে আরও ৮ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে: পররাষ্ট্র উপদেষ্টা

0
15
পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আরও আট হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। কীভাবে এ অনুপ্রবেশ ঠেকানো যায়– তা নিয়ে দু-তিন দিনের মধ্যে উপদেষ্টা পরিষদে আলোচনা হবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ তথ্য জানান পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেন, নীতিগতভাবে আমরা কোনো রোহিঙ্গাকে নতুন করে আশ্রয় দিতে পারব না।

রাজনৈতিক পট পরিবর্তনের পর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতার মতো বিষয়গুলোতে আলোচনা করতে চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকা সফরে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দেবেন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান। এ ছাড়া প্রতিনিধি দলে থাকবেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। প্রতিনিধি দলটি অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের পাশাপাশি উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করতে পারে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের ভিসা নীতি আমাদের সুসম্পর্কের ক্ষেত্রে বাধা হবে না। কারণ সাধারণ ভিসা প্রার্থীদের কোনো বাধা দেওয়া হচ্ছে না।’

মার্কিন প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের বিষয়ে তিনি বলেন, এই সফরে দুই দেশের মধ্যে সব বিষয়ে আলোচনা হবে। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার ইস্যুটি থাকছে কিনা, তা এখনও নিশ্চিত নই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.