বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আচরণবিধি ভেঙে শাস্তি পেলেন ট্রট ও ওমরজাই

0
152
শাস্তি পেয়েছেন আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট (বাঁয়ে) ও পেসার আজমতউল্লাহ ওমরজাই

সিলেটের আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আচরণবিধি ভাঙার দায়ে শাস্তি পেয়েছেন আফগানিস্তানের প্রধান কোচ জোনাথন ট্রট ও অলরাউন্ডার আজমতউল্লাহ ওমরজাই। দুটি আলাদা ঘটনায় দুজনকে জরিমানা করেছে আইসিসি।

গত শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ২ উইকেটে জেতে বাংলাদেশ। কাল দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে জিতে সিরিজ নিজেদের করে নেয় বাংলাদেশ। এই ম্যাচে আইসিসি আচরণবিধির ‘লেভেল ওয়ান’ পর্যায়ের ধারা ভাঙার অপরাধে ট্রট ও ওমরজাইকে ম্যাচ ফির ১৫ শতাংশ করে অর্থ জরিমানা করা হয়েছে। জরিমানার পাশাপাশি ট্রট ও ওমরজাইকে একটি করে ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

দ্বিতীয় ম্যাচে আফগানিস্তান ব্যাটিংয়ে নামার পর বৃষ্টি হানা দেওয়ায় ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয়েছিল। মাঠ পুনরায় প্রস্তুতের আগে খেলা অনেকক্ষণ বন্ধ ছিল। আম্পায়াররা মাঠ পরিদর্শন করে খেলা শুরু হতে আরও দেরি হবে জানানোর পর এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন আফগানিস্তানের প্রধান কোচ ও ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ট্রট।

আম্পায়ারদের সঙ্গে আলোচনায় ট্রট, সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে
আম্পায়ারদের সঙ্গে আলোচনায় ট্রট, সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে

অন্যদিকে ওমরজাই আইসিসি আচরণবিধির ২.৫ নম্বর ধারা ভেঙেছেন। এই ধারায় বলা হয়েছে, ‘এমন কোনো ইঙ্গিত, আচরণ বা ভাষা ব্যবহার করা যাবে না, যা ব্যাটার আউট হওয়ার পর তাকে উসকে দেবে কিংবা অপমানিত বোধ করবে।’ বাংলাদেশ রান তাড়া করতে নামার পর তাওহিদ হৃদয়কে আউট করে বেশ বুনো উদ্‌যাপন করেন ওমরজাই, হৃদয়ের দিকে ইঙ্গিত করে তাঁকে ক্ষিপ্তভাবে ‘বিদায়’ও জানাতে দেখা যায়। এমন আচরণের জন্যই আইসিসির আচরণবিধি ভাঙার দায়ে অভিযুক্ত হয়েছেন ওমরজাই।

ট্রট ও ওমরজাই দুজনের ক্ষেত্রেই অবশ্য গত ২৪ মাসের মধ্যে এটা প্রথম ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের সিদ্ধান্ত ট্রট ও ওমরজাই মেনে নেওয়ায় আর শুনানির প্রয়োজন পড়েনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.