বঙ্গবন্ধুর আদর্শের বিপরীতে যাচ্ছে দেশ

0
117

দেশ বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের বিপরীত দিকে যাচ্ছে বলে মনে করছেন বিশিষ্টজন। তারা বলেছেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ দেশ বিনির্মাণ এবং সমাজতন্ত্র ও গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। কিন্তু বর্তমানে আওয়ামী লীগ স্বৈরশাসকের আমলে করা বিষয়গুলো সংবিধানে সংযুক্ত করছে।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ‘গণতান্ত্রিক মুক্তির প্রশ্নে বঙ্গবন্ধু: বাংলাদেশ ও বর্তমান বাস্তবতা’ শীর্ষক আলোচনা সভায় তারা এসব কথা বলেন। সম্মিলিত সামাজিক আন্দোলন এই সভার আয়োজন করে।

সংগঠনের সভাপতি ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন বিশিষ্ট অর্থনীতিবিদ আর এম দেবনাথ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি ড. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, শ্রমিক নেতা হারুনর রশীদ ভূঁইয়া, অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবাইদা নাসরিন। সঞ্চালনা করেন সংগঠনের নির্বাহী সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে বললেন, ‘একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই, বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে, যার ভিত্তি কোনো ধর্মীয় ভিত্তিতে হবে না। বাংলাদেশের ভিত্তি হবে গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা।’ পরবর্তী সময়ে সংবিধান রচনায় জাতীয়তাবাদ সংযুক্ত হয়। বঙ্গবন্ধু বলে দিলেন, ধর্মীয় ভিত্তিতে দেশ পরিচালনা হবে না। কিন্তু ১৫তম সংশোধনীতে রাষ্ট্রধর্ম ইসলাম হয়ে গেল। আওয়ামী লীগ ক্ষমতায় এসে রাষ্ট্রধর্মের পাশাপাশি ধর্মনিরপেক্ষতাও রাখল। সমাজতন্ত্র বাস্তবায়িত হচ্ছে না। তাহলে গণতন্ত্র কোথায়? আগস্ট মাসে বঙ্গবন্ধুকে আমরা স্মরণ করছি, কিন্তু বরণ করছি না। আর এম দেবনাথ বলেন, বঙ্গবন্ধুর দেখানো পথে আমাদের ফিরে আসতে হবে।

মূল প্রবন্ধে জোবাইদা নাসরিন বলেন, গণতান্ত্রিক মুক্তি কি হয়েছে? গণতন্ত্রকে সমুন্নত রাখতেই ১৯৭০ সালের নির্বাচনে ১৬৯ আসনের মধ্যে ১৬৭ আসনে জিতে যায় আওয়ামী লীগ। এখন সবচেয়ে বড় প্রশ্নু এবারের নির্বাচন কি জনগণের কাঙ্ক্ষিত নির্বাচন হবে?  রোবায়েত ফেরদৌস বলেন, সাম্প্রদায়িক এবং ধর্মান্ধ বাংলাদেশ নির্মাণের চেষ্টা চলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.