ফের বীমায় ভর করে বাড়ল সূচক লেনদেন

0
112

বীমার শেয়ারের দরবৃদ্ধিতে ভর করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব সূচক বেড়েছে। সপ্তাহের দ্বিতীয় দিনে গতকাল সোমবার বেড়েছে ফ্লোর প্রাইসের ওপরে থাকা বেশিরভাগ শেয়ারের দর। এতে সূচকও বেড়েছে। সঙ্গে লেনদেনের পরিমাণ।

এমনকি এক দিনে ১০ শেয়ার ও দুটি মিউচুয়াল ফান্ড ফ্লোর প্রাইস ছেড়ে উঠে আসায় ফ্লোর প্রাইসে পড়ে থাকা শেয়ার সংখ্যা কমে ২১৭টিতে নেমেছে। যেসব শেয়ার ফ্লোর প্রাইস ছেড়েছে, তার বেশিরভাগই বীমা খাতের। এগুলো হলো– বাংলাদেশ ন্যাশনাল, গ্রিন ডেল্টা, ফিনিক্স, সানলাইফ, তাকাফুল ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

ফ্লোর প্রাইস ছেড়ে উঠে আসা অন্য খাতের শেয়ারগুলো হলো– ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স, মীর আকতার লিমিটেড, একমি ল্যাবরেটরিজ, দুলামিয়া কটন। মিউচুয়াল ফান্ড দুটি হলো– সিএপিএম বিডিবিএল ও পিএফ প্রথম মিউচুয়াল ফান্ড।

সার্বিক হিসাবে গতকাল কেনাবেচা হওয়া ৩৫৫ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৪৬টির দর বেড়েছে, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত থেকেছে ১৮০টির দর। ক্রেতার অভাবে ৩৭ শেয়ারের কোনো লেনদেন হয়নি। ফ্লোর প্রাইসের ওপরে থাকা বেশিরভাগ শেয়ারের দরবৃদ্ধি পাওয়ায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৬৩১৪ পয়েন্টে উঠেছে।

শেয়ারদর ও সূচক বাড়ার সঙ্গে লেনদেনের পরিমাণও বেড়েছে। রোববারের তুলনায় শেয়ার কেনাবেচা ১১৫ কোটি টাকা বেড়ে ৫৩৩ কোটি টাকা ছাড়িয়েছে। পর্যালোচনায় দেখা গেছে, বিবিধ, কাগজ, বস্ত্র ও প্রকৌশল খাতের লেনদেন কমেছে। বাকি সব খাতের শেয়ার লেনদেন কম-বেশি বেড়েছে। সর্বাধিক ৮০ কোটি ৩২ লাখ টাকা লেনদেন বেড়েছে বীমা খাতে। এ খাতের লেনদেন হয়েছে ১৭২ কোটি ৬৯ লাখ টাকা, যা ছিল মোট লেনদেনের সাড়ে ৩২ শতাংশ। খাতওয়ারি হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ সোয়া ৫৬ কোটি টাকার লেনদেন হয় ওষুধ ও রসায়ন খাতে।

লেনদেনে এগিয়ে থাকা বীমা খাত শেয়ারদর বাড়ার দিক থেকে সুস্পষ্ট এগিয়ে ছিল। এ খাতের লেনদেন হওয়া ৫৬ শেয়ারের মধ্যে ৫০টির দর বেড়েছে, কমেছে দুটির। বাকি চারটির দর অপরিবর্তিত ছিল। গড়ে এ খাতের শেয়ারদর বেড়েছে ৫ দশমিক ৩৫ শতাংশ। দরবৃদ্ধির শীর্ষ ৪০ শেয়ারের মধ্যে ৩৬টিই ছিল বীমা খাতের কোম্পানি, যেগুলোর ৫ থেকে প্রায় ১০ শতাংশ দর বেড়েছে।

গতকাল সাত শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়। এর সবগুলোই বীমার শেয়ার। এগুলো হলো– ক্রিস্টাল, ইসলামিক কমার্শিয়াল, মেঘনা, প্যারামাউন্ট, প্রাইম লাইফ, প্রগ্রেসিভ লাইফ ও ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। কেনাবেচা হয়েছে সোয়া ২৮ কোটি টাকার শেয়ার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.