ভোমরা স্থলবন্দর দিয়ে দুই দিনে এল ১ লাখ কেজি কাঁচা মরিচ

0
97
ঈদুল আজহার ছুটি শেষে রোববার বেলা সাড়ে ১১টার দিকে ছয়টি ভারতীয় কাঁচা মরিচ ভর্তি ট্রাক ভোমরা স্থলবন্দর দিয়ে প্রবেশ করে, ছবি: সংগৃহীত

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরুর পর গত দুই দিনে ১০০ মেট্রিক টন (১ লাখ কেজি) কাঁচা মরিচ বাংলাদেশে এসেছে। এর ফলে সাতক্ষীরার বাজারগুলোতে কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। সোমবার সকালে সাতক্ষীরা বড় বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ এস এম মাকছুদ খান জানান, রোববার সাতটি ট্রাকে ৭০ মেট্রিক টন এবং গতকাল দুপুর পর্যন্ত তিনটি ট্রাকে ৩০ মেট্রিক টন কাঁচা মরিচ ভোমরা স্থলবন্দর দিয়ে সাতক্ষীরায় প্রবেশ করেছে। এখনো তিন থেকে পাঁচ ট্রাক কাঁচা মরিচ ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আছে বলে তিনি জানান।

সাতক্ষীরা কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহিম বলেন, ১ জুলাই সাতক্ষীরার বাজারে ৪০০ থেকে ৫০০ টাকায় কাঁচা মরিচ বিক্রি হয়েছে। ভোমরা বন্দর দিয়ে আমদানির খবরে সাতক্ষীরার বাজারে কাঁচা মরিচের দাম কমতে শুরু হয়েছে। সোমবার বিভিন্ন বাজারে ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়। মঙ্গলবার থেকে বাজার মনিটরিং হবে। কাঁচা মরিচের দাম স্বাভাবিক হয়ে যাবে।

ঈদের কয়েক দিন আগে থেকে দেশের বাজারে কাঁচা মরিচের দাম বাড়তে থাকে। ঈদুল আজহার পরে তা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। গত কয়েক দিনে পাইকারি পর্যায়ে প্রতি কেজি কাঁচা মরিচ ৪০০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল। এ সময় খুচরা বাজারে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। দেশের কোনো কোনো এলাকায় তা ৭০০-৮০০ টাকাও ছুঁয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.