মাদ্রাসা বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

0
114

এ বছর ভালো ফল অর্জন করতে পারেনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার্থীরা। এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ উভয় দিক থেকেই গত বছরের তুলনায় পিছিয়েছে এই শিক্ষা বোর্ড।

এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ, সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২১৩ জন। গত বছর দাখিলে পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৫২ শতাংশ কমেছে।

শুক্রবার সারাদেশে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ফলের পরিসংখ্যান থেকে জানা গেছে, এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

২০২১ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিল পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ২২ শতাংশ, ২০২০ সালে ৮১ দশমিক ৫১ শতাংশ ও ২০১৯ সালে ছিল ৮৩ দশমিক ০৩ শতাংশ।

এছাড়া এ বছর মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ২১৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও গত বছর এ সংখ্যা ছিল ১৫ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এবার অর্ধেকের বেশি কমে গেছে। মোট পরীক্ষার্থীর মাত্র ২ দশমিক ১৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে।

মাদ্রাসা বোর্ডে ২০২১ সালে ১৪ হাজার ৩১৩ জন, ২০২০ সালে ৭ হাজার ৫১৬ জন ও ২০১৯ সালে ৬ হাজার ২৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

এ বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ১২ হাজার ৯৬৪ জন। মোট ৭১৬টি কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৯২টি মাদ্রাসা থেকে এ শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.