ফিলিপাইনে আয়রনম্যান আসরে সফল চার বাংলাদেশি

0
31
আয়রনম্যান ফিলিপাইন প্রতিযোগিতায় অংশ নেওয়া চার বাংলাদেশি (বাঁ দিক থেকে) মিশু বিশ্বাস, পবিত্র কুমার দাশ, আরিফুর রহমান ও মোহাম্মদ শামছুজ্জামান আরাফাত। গতকাল শনিবার ফিলিপাইনের সুবিক বে–তে

ফিলিপাইনের সুবিক বে-তে আজ রোববার অনুষ্ঠিত হয়েছে পূর্ণ ও অর্ধদূরত্বের আয়রনম্যান প্রতিযোগিতা। এতে বাংলাদেশের তিনজন ক্রীড়াবিদ আয়রনম্যান এবং একজন অর্ধদূরত্বের আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেছেন। আয়রনম্যান ফিলিপাইন সম্পন্ন করেছেন মোহাম্মদ শামছুজ্জামান আরাফাত, মিশু বিশ্বাস ও মো. আরিফুর রহমান। অর্ধদূরত্বের আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেছেন পবিত্র কুমার দাশ।

সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে যে খেলা, সেটির নাম ট্রায়াথলন। এক দিনে কঠিনতম ট্রায়াথলন হিসেবে ধরা হয় আয়রনম্যান আয়োজনকে। আয়রনম্যানের বৈশ্বিক কর্তৃপক্ষ বিভিন্ন দেশে পূর্ণ ও অর্ধদূরত্বের আয়রনম্যান প্রতিযোগিতার আয়োজন করে থাকে। ফিলিপাইনে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় আয়রনম্যানের দুই ফরম্যাটের প্রতিযোগিতা শুরু হয়।

বাংলাদেশিদের মধ্যে আজ সবার আগে আয়রনম্যানের নির্ধারিত দূরত্ব অতিক্রম করেন মো. আরিফুর রহমান। আয়রনম্যান ট্র্যাকার অ্যাপ ও ওয়েবসাইট থেকে জানা যায়, ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, ১৮০ কিলোমিটার সাইক্লিং ও ৪২ দশমিক ২ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে আরিফুর আজ সময় নিয়েছেন ১১ ঘণ্টা ৩২ মিনিট ৫০ সেকেন্ড। ৩৫ থেকে ৩৯ বছর বয়সীদের গ্রুপে ৫০ জনের মধ্যে তাঁর অবস্থান ১৩তম। মোট ৩৩৪ জনের মধ্যে আরিফুর হয়েছেন ৫৭তম। একটি আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপসহ আজ নিজের পঞ্চম আয়রনম্যান প্রতিযোগিতা ছিল তাঁর। এর মধ্যে চারটি পূর্ণ দূরত্বের আয়রনম্যান চ্যালেঞ্জ রয়েছে। পেশাগত জীবনে ব্যাংকার আরিফুর রহমান জনতা ব্যাংকের প্রধান শাখায় প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত।

ফিলিপাইনের সুবিক বে–তে আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করার পর আরিফুর রহমান
ফিলিপাইনের সুবিক বে–তে আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করার পর আরিফুর রহমান

আজকের প্রতিযোগিতা ছিল মোহাম্মদ শামছুজ্জামান আরাফাতের ১৪তম আয়রনম্যানে অংশগ্রহণ। এর মধ্যে দুটি আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও দুটি আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ রয়েছে। আয়রনম্যান ফিলিপাইনে ১২ ঘণ্টা ২০ মিনিট ৪৫ সেকেন্ড সময় নিয়ে তিনি তাঁর অষ্টম পূর্ণ দূরত্বের আয়রনম্যান সম্পন্ন করেছেন। ৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপে ৩০ জনের মধ্যে আরাফাতের অবস্থান ১৯তম। সব প্রতিযোগীর মধ্যে তাঁর অবস্থান ১০০তম।

নিজের অষ্টম পূর্ণ দূরত্বের আয়রনম্যান দৌড় সম্পন্ন করার পর মোহাম্মদ শামছুজ্জামান আরাফাত
নিজের অষ্টম পূর্ণ দূরত্বের আয়রনম্যান দৌড় সম্পন্ন করার পর মোহাম্মদ শামছুজ্জামান আরাফাত

সাঁতার শেষ করার পর সাইক্লিংয়ে দুর্ঘটনায় পড়েছিলেন ট্রায়াথলেট আরাফাত। ফিলিপাইন থেকে হোয়াটসঅ্যাপে প্রথম আলোকে তিনি বলেন, ‘৮০ কিলোমিটার দূরত্ব পার হওয়ার পর আমার সাইকেলের টায়ার ফেটে যায়। এরপর ৮ কিলোমিটার হেঁটে এসে এক দোকান থেকে টায়ার লাগিয়ে আবার রেস শুরু করি। এতে প্রায় ১ ঘণ্টা ৫০ মিনিট সময় ব্যয় হয়। তবে আমার লক্ষ্য ছিল যেভাবেই হোক আয়রনম্যান চ্যালেঞ্জ সম্পন্ন করব।’ পেশাগত জীবনে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মোহাম্মদ শামছুজ্জামান আরাফাত ২০১৯ সালে প্রথম আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করেন।

মিশু বিশ্বাস। গতকালের ছবি
মিশু বিশ্বাস। গতকালের ছবি

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩ সম্পন্ন করা ট্রায়াথলেট মিশু বিশ্বাস আজ ষষ্ঠবারের মতো আয়রনম্যান প্রতিযোগিতায় অংশ নিলেন। ২০১৯ সাল থেকে আজ পর্যন্ত ৫টি পূর্ণ দূরত্বের ও ১টি অর্ধদূরত্বের আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেছেন মিশু। ৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপ থেকে ১৪ ঘণ্টা ৩৭ মিনিট ৩৪ সেকেন্ড সময় নিয়ে আজ আয়রনম্যান সম্পন্ন করেছেন তিনি। নিজের বয়স গ্রুপে তাঁর অবস্থান ২২তম। সবার মধ্যে তিনি হয়েছেন ২০৫তম। পেশাগত জীবনে মিশু বিশ্বাস ডিএমপির রমনা গোয়েন্দা বিভাগে অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি)।

আজ ফিলিপাইনে আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেন পবিত্র কুমার দাশ
আজ ফিলিপাইনে আয়রনম্যান ৭০.৩ সম্পন্ন করেন পবিত্র কুমার দাশ,

৪০ থেকে ৪৪ বছর বয়স গ্রুপে অংশ নিয়ে আয়রনম্যান ৭০.৩ ফিলিপাইন সম্পন্ন করেছেন পবিত্র কুমার দাশ। ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে তিনি সময় নিয়েছেন ৬ ঘণ্টা ৪৯ মিনিট। এর আগে ২০২২ সালের নভেম্বরে তিনি পূর্ণ দূরত্বের আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেন। পেশাগত জীবনে পবিত্র কুমার দাশ গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (ইএম)।

৯ ঘণ্টা ৩৫ মিনিট ২৭ সেকেন্ড সময়ে সম্পন্ন করে আয়রম্যান ফিলিপাইনের শীর্ষস্থান অর্জন করেছেন চীনা তাইপের ট্রায়াথলেট চেং তাই উ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে চীনের সি ডি লিন (৯ ঘণ্টা ৩৮ মিনিট ১০ সেকেন্ড ) ও ফ্রান্সের টি লেগ্র্যান্দ (৯ ঘণ্টা ৪৩ মিনিট ৫৪ সেকেন্ড )।

ঢাকা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.