ফাইনালে ‘জাস্ট স্টপ অয়েল’ জোট নিয়ে দুশ্চিন্তা, বিকল্প উইকেট প্রস্তুত রাখছে আইসিসি

0
106
ইংলিশ প্রিমিয়ারশিপ রাগবি ফাইনালে বিপত্তি বাধিয়েছিল জাস্ট স্টপ অয়েল জোট

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে সংবাদ সম্মেলনে শুধু ক্রিকেট নিয়েই কথা হওয়ার কথা। কিন্তু অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে কথা বলতে হয়েছে মাঠের বাইরের একটা বিষয় নিয়েও।

গত সোমবার অনুশীলনে যাওয়ার পথে অস্ট্রেলিয়ার টিম বাস আটকে দিয়েছিল ‘জাস্ট স্টপ অয়েল’ নামের একটি জোট। এর আগে ইংল্যান্ড আয়ারল্যান্ড টেস্টের সময়েও ইংল্যান্ড ক্রিকেট দলকে বহন করা বাস আটকে দিয়েছিল এই সংগঠন। কামিন্স আশা করছেন, এই জোট টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাধা হয়ে দাঁড়াবে না।

সরকারের কানে কথা পৌঁছাতে স্টোকসদের গাড়ি আটকালেন বিক্ষোভকারীরা

তবে আইসিসি আগে থেকেই সতর্ক। তারা ওভালে একটা বিকল্প উইকেটও প্রস্তুত রাখছে। ক্রিকইনফো জানিয়েছে, যদি কোনো কারণে নির্ধারিত উইকেটে খেলা না যায়, সে ক্ষেত্রেই শুধু বিকল্প উইকেটের ব্যবহার করা হবে। আইসিসির সতর্ক থাকার কারণও আছে।

এর আগে ‘জাস্ট স্টপ অয়েল’ জোটের আন্দোলনকারীরা বিশ্ব স্নুকার চ্যাম্পিয়নশিপ ও ইংলিশ প্রিমিয়ারশিপ রাগবি ফাইনালে বিপত্তি বাধিয়েছিল। প্রিমিয়ারশিপের ফাইনালে দুজন আন্দোলনকারী কমলা রঙের টি–শার্ট পরে মাঠে কমলা রং ছিটিয়েছিল। এতে খেলা বন্ধ ছিল পাঁচ মিনিট।

এই ফাইনাল টেস্ট ক্রিকেটকে কি নতুন জীবনীশক্তি দেবে

‘জাস্ট স্টপ অয়েল’ জোট যুক্তরাজ্যের পরিবেশবাদী সংগঠনগুলোর জোট—তারা তেল, গ্যাস ও কয়লাভিত্তিক নতুন প্রকল্পের বিরোধী। গত এপ্রিলের শেষ দিক থেকে প্রতি সপ্তাহের ছয় দিন সকালের দিকে রোডমার্চ করে জাস্ট স্টপ অয়েল। ইংল্যান্ড ক্রিকেট দলের বাস আটকে দেওয়ার পর টুইটে ক্রিকেটীয় পরিভাষা ব্যবহার করে তারা লিখেছিল, ‘তারা (ক্রিকেটাররা) ব্যাটিংধস সম্পর্কে কিছুটা হলেও জানতে পারে। কিন্তু জলবায়ু সংকট এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট নয়, এটা আমাদের সবচেয়ে বড় টেস্ট।’

কামিন্স আশা করছেন, এই জোট টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাধা হয়ে দাঁড়াবে না
কামিন্স আশা করছেন, এই জোট টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাধা হয়ে দাঁড়াবে না

কামিন্সকে সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘দুই দিন আগে নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে জানানোর সময়েই এর সম্পর্কে জেনেছি। আশা করছি, ম্যাচে এর কোনো প্রভাব পড়বে না। তবে আমি শুনেছি কয়েকটি ইভেন্টে এর প্রভাব পড়েছে। আমার মতে, প্রতিবাদ করার সঠিক একটা উপায় আছে, এটা সম্ভবত সঠিক উপায় নয়। যদি কারও কোনো বিশ্বাস থাকে, আপনি আশা করবেন সেটা প্রকাশের জন্য সে যেন সঠিক পথটাই বেছে নেয়।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.