চীনা জলকামান থেকে ফিলিপাইনের জাহাজে পানি নিক্ষেপ

0
152
ফিলিপাইনের একটি জাহাজে জলকামান ব্যবহার করে পানি ছুড়েছে চীন, ছবি: দ্য গার্ডিয়ান

ফিলিপাইনের একটি জাহাজে জলকামান ব্যবহার করে পানি ছুড়েছে চীন। এমনটাই অভিযোগ করেছে ফিলিপাইনের কোস্টগার্ড। এ ছাড়া বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে তাদের জাহাজ চলাচলে বাধা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে দেশটির কোস্টগার্ড। খবর বিবিসির

কোস্টগার্ড জানায়, জলকামান ছোড়ার ঘটনাটি ঘটে গত শনিবার। এ দিন ফিলিপাইনের কয়েকটি নৌকা বিরোধপূর্ণ স্পার্টলি দ্বীপপুঞ্জে যাচ্ছিল। ওই দ্বীপে অবস্থানরত ফিলিপিনো সৈন্যদের জন্য পাঠানো রসদ ছিল নৌকাগুলোতে। ওই নৌকাগুলোকে নিরাপত্তা দিয়ে নিয়ে যাচ্ছিল তাদের জাহাজ। তখনই জলকামান দিয়ে পানি ছোড়ার ঘটনা ঘটে।

ফিলিপাইনের কোস্টগার্ডের জাহাজে জলকামান ছোড়াকে ‘বিপজ্জনক কাজ’ হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। দেশটি এ ঘটনার জন্য চীনের ‘সামুদ্রিক মিলিশিয়াকে’ দায়ী করেছে।

বিশাল দক্ষিণ চীন সাগর নিয়ে ফিলিপাইন, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রুনাই এবং তাইওয়ানের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। চীন দাবি করে, পুরো দক্ষিণ চীন সাগরই তাদের অংশ। এ সাগরের মধ্যেই রয়েছে স্পার্টলি দ্বীপপুঞ্জ; যার কিছু অংশকে নিজেদের দাবি করে ফিলিপাইন ও অন্যান্য দেশ।

চীনের এ আচরণকে ‘বাড়াবাড়ি এবং অবৈধ’ হিসেবে অভিযোগ করেছে ফিলিপিনো কোস্টগার্ড। এ ছাড়া তারা দাবি করেছে, চীন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.