ব্লটুথ-ওয়াইফাই সেবায় চীনের নিষেধাজ্ঞা

0
133
ব্লুটুথ ও ওয়াইফাই মাধ্যমে কাছাকাছি ফাইল শেয়ারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে চীন।

চীনে নিজেকে সাইবার জগতে আরও বেশি নিরাপদ করার সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবরে প্রকাশ। চীনের ইন্টারনেট নিরাপত্তায় নিয়োজিত শীর্ষ সংস্থা জানিয়েছে, ব্লুটুথ ও ওয়াইফাই মাধ্যমে কাছাকাছি ফাইল শেয়ারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে রাষ্ট্র।

দ্য সাইবার স্পেস অব চায়না (সিএসি) সাইবার নিরাপত্তায় খসড়া প্রস্তুত করেছে। আর তা ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে অবহিতও করা হচ্ছে।

ফাইল শেয়ারিং পরিষেবা এয়ারড্রপ, যা আইফোন ছাড়াও অ্যাপল ব্র্যান্ডের সব ডিভাইসে পাওয়া যায় তাতে নিষেধাজ্ঞা জারি করেছে চীন। কঠোর শূন্য-কভিড বিধিনিষেধের সময় এবং ২০১৯ সালে হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভের সময়ও অ্যাপল সেবার ওপর এ ধরনের নিষেধাজ্ঞা জারি করেছিল চীন।

সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তিপণ্য নির্মাতা পরিচালিত ক্লোজ-রেঞ্জ ওয়্যারলেস কমিউনিকেশন যেমন গুগল ফাইল ও গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বেশকিছু সেবায় প্রবিধান জারি করা হয়। চীনের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা ভিভো, শাওমি ও অপো তাদের নিজস্ব ডিভাইসের সঙ্গে নিজস্ব ফাইল স্থানান্তর পরিষেবা অফার করে। সামনে এ ধরনের সেবায় নিরাপত্তা ইস্যু আরও কঠোর করার কথা জানানো হয়।

প্রবিধানে বলা হয়, স্মার্টফোন ও প্রযুক্তি সংস্থাগুলোকে অবশ্যই সাইবার নিরাপত্তায় রাষ্ট্রীয় দিকনির্দেশনা মেনে চলতে হবে। আর সোশ্যাল যোগাযোগ মাধ্যমে দেশটির জনসাধারণকে অবশ্যই নিজের প্রকৃত নাম (আইডি) ব্যবহার করে সেবাগুলোতে অন্তর্ভুক্ত হতে হবে। তা না হলে গোয়েন্দা সংস্থার নজরদারি ও আইনের আওতায় পড়তে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.