প্রধানমন্ত্রী চার দিনের সফরে জাপান যাচ্ছেন ২৫ এপ্রিল

0
114
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চার দিনের সফরে ২৫ এপ্রিল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার সফরের তারিখ নির্ধারণ হয়েছে বলে জানিয়েছে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিবৃতিতে জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ থেকে ২৮ এপ্রিল আনুষ্ঠানিক সফরে জাপানে অবস্থান করবেন। আজ মঙ্গলবার জাপান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিবৃতিতে শেখ হাসিনার জাপান সফরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রচার করা হয়েছে।

এদিকে আজ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে ২৫ এপ্রিলে চার দিনের সফরে প্রধানমন্ত্রীর জাপান সফরের কথাও বলা হয়েছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্মানিত অতিথিকে নৈশভোজে আপ্যায়িত করবেন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, জাপান সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছে এবং আশা করছে এ সফরের মধ্যে দিয়ে জাপান ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে এটা হবে শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর। ১৯৯৭ সালের জুলাই মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সরকারি সফরে তিনি জাপানে এসেছিলেন।

সফরে শেখ হাসিনা জাপান সরকারের সঙ্গে আনুষ্ঠানিক কর্মসূচির বাইরে প্রবাসী বাংলাদেশিদের সমাবেশে ভাষণ দেবেন। এক অনুষ্ঠানে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলার সময়ে জাপানে বাংলাদেশের পক্ষে জনমত সংগঠন এবং ভারতে আশ্রয় গ্রহণ করা শরণার্থীদের সহায়তায় অবদান রাখার স্বীকৃতি হিসাবে চার বিশিষ্ট জাপানের নাগরিককে সম্মানিত করবেন। বাংলাদেশ সরকার এর আগে বেশ কয়েকজন জাপানিকে এ সম্মান প্রদান করেছে।

এর আগে গত বছরের ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু ২৪ নভেম্বর সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সফর স্থগিতের কথা জানানো হয়। ওই দিন ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলেছিল, গত এক সপ্তাহে জাপানে করোনার সংক্রমণ বেড়ে দৈনিক ১০ হাজার ছাড়িয়ে গেছে। সফর স্থগিতের ক্ষেত্রে বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। ওই দিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানের অভ্যন্তরীণ রাজনীতি এবং করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীর সফর স্থগিত করা হয়েছে। এবার প্রধানমন্ত্রীর জাপান সফরের তারিখ নির্ধারণ হলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.