‘ব্যক্তিগত ডায়েরিতে’ ইমরান খানকে নিয়ে যা লিখেছেন স্ত্রী বুশরা বিবি

0
118

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এখন কারাগারে। গতকাল বৃহস্পতিবার সেখানে তাঁর সঙ্গে দেখা করেছেন স্ত্রী বুশরা বিবি। এর এক দিন পরই বুশরার একটি ‘ব্যক্তিগত ডায়েরি’ সামনে এসেছে। তাতে উঠে এসেছে ইমরানের রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনে তাঁর প্রভাব খাটানোর কথা।

রাষ্ট্রীয় উপহার কেনাবেচাসংক্রান্ত (তোশাখানা) দুর্নীতি মামলায় গত শনিবার ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেন দেশটির একটি আদালত। সেদিনই তাঁকে লাহোরে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। পরে মঙ্গলবার ইমরানকে নির্বাচনে পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

বুশরা বিবি ইমরান খানের তৃতীয় স্ত্রী। ইমরান প্রধানমন্ত্রী হওয়ার কয়েক মাস আগে তাঁদের বিয়ে হয়। বুশরার কথিত ওই ডায়েরিতে লেখা আছে, কীভাবে ইমরানের ওপর ছড়ি ঘোরাতেন তিনি। ইমরান নাকি তাঁর নির্দেশনাগুলো শুনতেনও। এ ছাড়া স্বামীর খাওয়াদাওয়া ও আইনসংক্রান্ত নানা বিষয় ছিল তাঁর নিয়ন্ত্রণে।

কথিত ডায়েরিতে বিভিন্ন সময়ের কথা তুলে ধরা হয়েছে। তার মধ্যে একটিতে দেখা গেছে, পাকিস্তানের বিচার বিভাগ, সেনাবাহিনী ও সরকারে কোন ব্যক্তির ওপর কখন চাপ দিতে হবে, সে সিদ্ধান্ত নিতেন বুশরা। গভর্নরের শাসন জারি করা হলে কী করা হবে, সে কৌশলও লেখা রয়েছে ওই ডায়েরিতে। বলা হয়েছে, এমন কোনো পরিস্থিতি দেখা দিলে পুরো শহর বন্ধ করে দেওয়া এবং হরতাল শুরু করার জন্য আইনজীবী দলকে প্রস্তুত থাকতে হবে।

ডায়েরি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ইমরান খান ও তাঁর আইনজীবীদের মধ্যে কী কথা হবে, তা নিয়ন্ত্রণ করতেন বুশরা বিবি। এ ছাড়া ইমরানের আইনসংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভূমিকা ছিল তাঁর। শুধু তা–ই নয়, রাজনীতিতে ইমরানকে কখন চুপ থাকতে হবে, তা–ও ঠিক করে দিতেন বুশরা।

ডায়েরিতে লেখা হয়েছে, ‘আমাদের আদালতের ওপর চাপ দিতে হবে, যেন নেতিবাচক কোনো রায় না আসে। আর কোনো নেতিবাচক রায় দেওয়া থেকে আদালত যেন সরে আসেন, সে জন্য জনমত তৈরি করতে হবে।’

ইমরানের দৈনন্দিন জীবনে ও খাবারে বুশরার নজরদারির কথাও উঠে এসেছে কথিত ওই ডায়েরিতে। তাতে দেখা গেছে, প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর ইমরান চা, ফলের রস ও মধু খেতেন। দুপুরের খাবারে তিনি শুধু মাছ, মাংস অথবা কাবাব খেতেন।

সঙ্গে থাকত নানা ধরনের ভিটামিন। আর রাত ১২টায় দুধ খেতেন ইমরান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.