পুতিন ইতিমধ্যে ইউক্রেন যুদ্ধে হেরে গেছেন: বাইডেন

0
116
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে সংবাদ সম্মেলনে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যে ইউক্রেন যুদ্ধে হেরে গেছেন।

গতকাল বৃহস্পতিবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিসটোর সঙ্গে করা এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন বাইডেন।

ইউক্রেন যুদ্ধে পুতিনের জয়ী হওয়ার কোনো সম্ভাবনাই নেই বলে মন্তব্য করেন বাইডেন। তাঁর আশা, ইউক্রেনের পাল্টা আক্রমণ মস্কোকে আলোচনার টেবিলে আসতে বাধ্য করবে।

বাইডেন যখন এমন কথা বলছেন, তখন ইউক্রেনে নতুন করে হামলা শুরু করেছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পারমাণবিক অস্ত্র ব্যবহারেরও আশঙ্কা আছে।

তবে বাইডেন বলেছেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো বাস্তবিক আশঙ্কা তিনি দেখছেন না। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ বছরের পর বছর ধরে চলবে বলে মনে করেন না বাইডেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর নতুন সদস্য হয়েছে ফিনল্যান্ড। দেশটি সফরে গিয়ে বাইডেন বলেন, ইউক্রেনও একদিন এ জোটে যোগ দেবে।

তবে ইউক্রেনের সদস্যপদের ব্যাপারে সদ্যসমাপ্ত ন্যাটোর শীর্ষ সম্মেলনে জোটটির নেতারা কিয়েভকে সুনির্দিষ্ট কোনো সময়রেখা দিতে ব্যর্থ হয়েছেন।

সামরিক জোটটিতে যোগদানের বিষয়ে ন্যাটোর নেতাদের কাছ থেকে একটি সুস্পষ্ট সময়রেখা আশা করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু তিনি আশাহত হয়েছেন।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে বলা হয়েছে, শর্ত পূরণ হলেই কেবল তারা ইউক্রেনকে এ জোটে আমন্ত্রণ জানাবে।

কিন্তু বাইডেন বলেছেন, যুদ্ধরত কোনো দেশ ন্যাটোর সদস্য হতে পারে না। ইউক্রেনের এখন ন্যাটোতে যোগদানের মানে হলো ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’। তবে কিয়েভ একদিন এ জোটের সদস্যপদ পাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.