পুতিনের ইউক্রেন আক্রমণের পরিকল্পনা ‘ভুল’ ছিল

0
121
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের পরিকল্পনা ‘ভুল’ ছিল বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, পুতিন ভেবেছিলেন ন্যাটোকে ঐক্যবদ্ধ রাখতে পারব না। আমরা ঐক্যবদ্ধ থাকব না। তিনি মনে করেছিলেন, ইউক্রেনের পক্ষে কেউ থাকবে না।

বাইডেন বলেন, পুতিন ভেবেছিলেন তিনি আমাদের ছাড়িয়ে যেতে পারবেন। তবে তিনি এখনো এমন ভাবছেন, সেটা মনে করি না।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কিয়েভে এক সংবাদ সম্মেলনে বাইডেন এ কথা বলেন। খবর- আল-জাজিরা।

বাইডেন বলেন, পুতিন ভুল করেছেন। (ইউক্রেন আগ্রাসনের) একবছর পরে এখন এটি প্রমাণিত।

সোমবার হঠাৎ ইউক্রেন সফরে গেছেন বাইডেন। কিয়েভে পৌঁছে তিনি ইউক্রেনে দূরপাল্লার অস্ত্র সরবরাহের বিষয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা করেন।

বাইডেনের কিয়েভ সফর ঘিরে ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র কিংবা বিমান হামলার কোনো খবর পাওয়া যায়নি।

রাশিয়ার আগ্রাসনের বর্ষপূর্তির চারদিন আগে উচ্চ-নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বাইডেন এই ঝটিকা সফরে গেলেন। এর আগে পোল্যান্ড সফরে যান বাইডেন। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুজার সঙ্গে সাক্ষাতের পর তিনি ইউক্রেন যান।

ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভ সফরে আসা বাইডেনের সঙ্গে দূরপাল্লার অস্ত্র নিয়ে আলোচনা করেছেন তিনি। হোয়াইট হাউজ বলেছে, শিগগিরই রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা এবং ইউক্রেনে সামরিক সহায়তার ঘোষণা দেবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের একটি ছবি পোস্ট করেছেন জেলেনস্কি। এই ছবিতে তাকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে করমর্দন করতে দেখা যায়। ছবি শেয়ার করে তিনি লিখেছেন, ‘কিয়েভে স্বাগত বাইডেন। আপনার এই সফর ইউক্রেনীয়দের প্রতি সমর্থনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক নিদর্শন।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.