বছরের শেষ দিনেও ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

0
116
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষতিগ্রস্ত একটি হোটেল - নিউইয়র্ক টাইমস

বছরের শেষ দিনেও শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভসহ একাধিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের মেয়র জানিয়েছেন, নগরীতে কয়েকটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে বেশ কিছু স্থাপনার ক্ষতি হয়েছে। নিহত হয়েছেন অন্তত একজন।

এদিকে, নববর্ষের আগ মুহূর্তে এই হামলার ঘটনায় রাশিয়াকে ইউক্রেন ও বিশ্ব ক্ষমা করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর সিএনএনের।

সর্বশেষ এই হামলার মাত্র দু’দিন আগেই রাশিয়া ইউক্রেনজুড়ে আকাশ থেকে ব্যাপক হামলা চালায়। শুক্রবার রাতভর ইরানের তৈরি ১৬টি ড্রোন হামলা চালায় রুশ বাহিনী। সেগুলোর মধ্যে সাতটি রাজধানী কিয়েভে পড়ে। যদিও রুশ ড্রোনের সবই ধ্বংস করা হয়েছে বলে দাবি ইউক্রেনের।

এদিকে, ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেছেন, বছরের শেষে রাশিয়া ইউক্রেনকে বিদ্যুৎহীন করতে ক্রমাগত আক্রমণ চালিয়ে যাচ্ছে।

শ্যামিহাল বলেন, মস্কো ভয় দেখাতে নতুন বছরের জন্য আমাদের অন্ধকারে রাখতে বেসামরিক অবকাঠামোর যতটা সম্ভব ক্ষতি করতে চায়। আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে বেসামরিক অবকাঠামোতে হামলা হচ্ছে। আবাসিক ভবন, হোটেল, দোকান, উৎসবের জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অনেকের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অনেকে। তবে হামলার পরও বিদ্যুৎ ব্যবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানান তিনি।

এ সময় তিনি বিমান প্রতিরক্ষা বাহিনীকে ধন্যবাদ জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কো নতুন বছরের কয়েক ঘণ্টা আগে হামলা চালিয়েছে। এই আগ্রাসনের জন্য রাশিয়াকে ক্ষমা করবে না ইউক্রেন।

জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, নববর্ষের আগ মুহূর্তে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে লক্ষ্য করে তিনি বলেন, এর জন্য বিশ্বের কেউ আপনাকে ক্ষমা করবে না। ইউক্রেন ক্ষমা করবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.