পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য এলো ৩৭ হাজার টন কয়লা

0
83
পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৭ হাজার ১৩৩ মেট্রিক টন কয়লা নিয়ে আসা জাহাজ এমভি সাগর কান্তা

এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৭ হাজার ১৩৩ মেট্রিক টন কয়লা নিয়ে আরও একটি বিদেশি জাহাজ এসেছে। এমভি সাগর কান্তা নামের জাহাজটি পায়রা বন্দরে ভিড়েছে। সোমাবার সন্ধ্যার পর জাহাজটি বহির্নোঙরে আসে। পরে মঙ্গলবার সকালে এটি পায়রা বন্দরের অভ্যন্তরীন নোঙরে ভেড়ে।

পায়রা বন্দর সূত্রে জানা গেছে, গত ২৫ মে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার পর উৎপাদন অব্যাহত রাখার জন্য কয়লা নিয়ে আসা এটি পঞ্চম জাহাজ। এর দৈর্ঘ্য ১৯৯ দশমিক ৯৮ মিটার, প্রস্থ ৩২ দশমিক ২৬ মিটার এবং গভীরতা ৯ দশমিক ৪৮০ মিটার।

পায়রা বন্দরের জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক বিভাগের উপ-পরিচালক মো. আজিজুর রহমান বলেন, সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে এক সপ্তাহ আগে ছেড়ে আসে। জাহাজ থেকে পাঁচ হাজার মেট্রিক টন কয়লা খালাসের পর মঙ্গলবার রাতে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নিয়ে যাওয়া হবে। সেখানে বাকি কয়লা খালাস করা হবে।

এর আগে গত ৬ জুলাই ৩৬ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি জাদর নামের একটি জাহাজ আসে। এ ছাড়া ২ জুলাই ৩৬ হাজার ৫৭০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি পাভো ব্রেভ, ২২ জুন ৪১ হাজার ২৭ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাথেনা নামের জাহাজ বন্দরে আসে। পায়রা বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সচল রাখতে এ পর্যন্ত ১ লাখ ৮৮ হাজার ৯৮০ মেট্রিক টন কয়লা এসেছে।

এমভি অ্যাথেনা জাহাজে আসা কয়লা দিয়ে বন্ধ হওয়া বিদ্যুৎ কেন্দ্রটি গত ২৫ জুন পুনরায় চালু করা হয়। উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.