পাকিস্তানের জন্য ৩ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন আইএমএফের

0
107

বড় ধরনের অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানকে অবশেষে ঋণ দিতে চূড়ান্তভাবে রাজি হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৈশ্বিক সংস্থাটি পাকিস্তানের জন্য তিন বিলিয়ন বা ৩০০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করেছে। খবর- রয়টার্স ও জিও নিউজ

আইএমএফের পরিচালনা পর্ষদ বুধবার এই ঋণ অনুমোদন দেয়। শিগগিরই পাকিস্তানকে প্রথম ধাপে ঋণের প্রায় ১ দশমিক ২ বিলিয়ন বা ১২০ কোটি ডলার দেওয়া হবে।

ঋণের জন্য পাকিস্তান দীর্ঘদিন ধরে আইএমএফের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল। প্রায় নয় মাস পর গত ৩০ জুন পাকিস্তানের সঙ্গে আইএমএফের প্রাথমিক চুক্তি হয়। এখন আইএমএফের পরিচালনা পর্ষদের অনুমোদনের মধ্য দিয়ে পাকিস্তানের ঋণ পাওয়া নিশ্চিত হলো।

দেশটি মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এ বছর মূল্যস্ফীতি বেড়ে পণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, যেমন- পেঁয়াজ, মুরগির মাংস, ডিম, চাল, সিগারেট ও জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বাজারে অস্থিরতা রয়েছে। এই ঋণ পাওয়ায় অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির সার্বভৌম ঋণ খেলাপি হওয়ার ঝুঁকি মুক্ত হবে ধারণা করা হচ্ছে।

এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, যত দ্রুত সম্ভব পাকিস্তানের অর্থ দরকার। কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর মুরতাজা সৈয়দ রয়টার্সকে জানিয়েছিলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটপূর্ণ অবস্থায় পৌঁছে যাওয়ায় ঋণ না পেলে ধুঁকতে হবে পাকিস্তানকে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তখন জানিয়েছিলেন, অনিচ্ছা সত্ত্বেও দেশের সংকটাপন্ন অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নে আইএমএফের কঠোর শর্ত গ্রহণে বাধ্য হচ্ছে পাকিস্তান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.