‘পাচারের কারণেই ডলার সংকটের শুরু’

0
29
সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ও কৃষিবিদ শামসুল আলম।
বছরে ৭ থেকে ৮ বিলিয়ন ডলার বা ৮১ থেকে ৯২ হাজার কোটি টাকা পাচার হয়। টাকা পাচার থেকেই ডলার সংকটের শুরু। তাই জরুরি ভিত্তিতে এটি রোধ করার পদক্ষেপ দরকার বলে মনে করেন সরকারদলীয় সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ও কৃষিবিদ শামসুল আলম।
 
বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি: প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।
 
অধ্যাপক শামসুল আলম বলেন, ঋণের ২২ শতাংশ ঝুঁকিপূর্ণ হওয়ায় ব্যাংকের খরচ বেড়ে যাচ্ছে। এর রাশ টানতে হবেই। ব্যাংক কমিশন করলে ভালো, না হলে বিশেষজ্ঞ অর্থনীতিবিদদের নিয়ে অন্তত শক্তিশালী একটা কমিটি করা উচিত।
 
এ সময় তিনি কর ন্যায়পাল নিয়োগ, এনবিআর ও আইআরডির কাজ আলাদা করা, মূল্যস্ফীতি কমাতে আমদানি নীতি সহজীকরণ করা, বাজারে সরবরাহ ঠিক রাখার পরামর্শ দেন।
 
এডিপি বাস্তবায়নের প্রতি গুরুত্ব দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা হওয়ার কথা এডিপি। হয়েছে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা।
 
প্রস্তাবিত বাজেটের প্রশংসা করে তিনি বলেন, ধনীদের করহার বাড়ানো, সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে করমুক্ত সুবিধা প্রত্যাহারের প্রস্তাব বাড় সাহসী পদক্ষেপ। সামষ্টিক অর্থনীতির ইতিবাচক দিক, ব্যাংকে সঞ্চয় বেড়েছে, রাজস্ব প্রবৃদ্ধি ১৫ দশমিক ৫ শতাংশ, বোরোর বাম্পার, শাকসবজি, প্রবাসী আয় ভালো এবং কিছু পণ্যের দাম কমছে।
 
মূল্যস্ফীতি কমানোর পরামর্শ দিতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, ভোগ্যপণ্যের সরবরাহ পর্যায়ে উৎসে কর ১ শতাংশ কমানো মূল্যস্ফীতি কমাতে ভূমিকা রাখবে।
 
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। #everyone #explore #শামসুলআলম #বাংলাদেশ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.