পাঁচ মন্ত্রীর পর এবার পদত্যাগ করলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা

0
20
‘ইউক্রেন। ইয়ার ২০২৪’ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। ২৫ ফেব্রুয়ারি ২০২৪, কিয়েভ, ইউক্রেন, ছবি: রয়টার্স

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা আজ বুধবার পদত্যাগ করেছেন। এর আগের দিন গতকাল মঙ্গলবার এক দিনেই দেশটির পাঁচ মন্ত্রী পদত্যাগ করেন। ওই দিন দায়িত্ব থেকে সরে যান ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তাও।

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর প্রায় আড়াই বছর পর গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে এসে সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর সরকারে বড় রকম রদবদল আনার নির্দেশ দেন।

ইউক্রেনের বাইরে বহির্বিশ্বে প্রেসিডেন্ট জেলেনস্কির পর দেশটির সবচেয়ে পরিচিত মুখ ছিলেন পররাষ্ট্রমন্ত্রী কুলেবা। আগামী দিনগুলোতে জেলেনস্কি সরকারের আরও মন্ত্রী পদত্যাগ করবেন এবং তাঁদের স্থানে নতুন মুখ আসবেন বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের বাইরে বহির্বিশ্বে প্রেসিডেন্ট জেলেনস্কির পর দেশটির সবচেয়ে পরিচিত মুখ ছিলেন পররাষ্ট্রমন্ত্রী কুলেবা। আগামী দিনগুলোতে জেলেনস্কি সরকারের আরও মন্ত্রী পদত্যাগ করবেন এবং তাঁদের স্থানে নতুন মুখ আসবেন বলে মনে করা হচ্ছে।

এ ঘটনাকে শরৎ ও শীত আসার আগে সরকারের ‘পুনর্গঠন কার্যক্রম’ শুরু বলে আখ্যায়িত করেন জেলেনস্কির একজন জ্যেষ্ঠ সহযোগী।

ইউক্রেনীয় পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচাক পররাষ্ট্রমন্ত্রী কুলেবার পদত্যাগপত্র ফেসবুকে পোস্ট করেছেন।

উল্লেখ্য, ইউক্রেনে অস্ত্র উৎপাদনের দায়িত্বে থাকা কৌশলগত শিল্পবিষয়ক মন্ত্রী গতকাল পদত্যাগ করেন। রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে ইউক্রেন সরকারে বড় ধরনের রদবদলের অংশ হিসেবে এ দিনই পদত্যাগ করেন দেশটির আরও চার মন্ত্রীও।

যাঁরা পদত্যাগ করেছেন, তাঁরা হলেন, কৌশলগত শিল্পমন্ত্রী (অস্ত্রপ্রধান) ওলেকসান্দর কামিসিন, বিচারমন্ত্রী ডেনিস মালিউসকা, পরিবেশ সুরক্ষামন্ত্রী রুসলান স্ট্রিলেটস, উপপ্রধানমন্ত্রী ওলহা স্টিফানিশাইনা ও ইরিনা ভেরেশচুক। এ ছাড়া পদত্যাগ করেছেন ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পদ তহবিলের প্রধান ভিটালি কোভাল।

চলতি বছরের শুরুর দিকে ইউক্রেনের মন্ত্রিপরিষদের কয়েক সদস্যকে বরখাস্ত করা হয়েছিল। এর ওপর নতুন করে ছয় মন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে দেশটির মন্ত্রিপরিষদের এক-তৃতীয়াংশ পদ খালি হয়ে গেছে।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ইউক্রেনের মন্ত্রিপরিষদের কয়েক সদস্যকে বরখাস্ত করা হয়েছিল। এর ওপর নতুন করে ছয় মন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে দেশটির মন্ত্রিপরিষদের এক-তৃতীয়াংশ পদ খালি হয়ে গেছে।

চলতি মাসে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। এর আগেই তিনি ও তাঁর রাজনৈতিক ঘনিষ্ঠজনেরা পদত্যাগকারী মন্ত্রীদের পদ পূরণে উদ্যোগ নিতে পারেন।

এই শরৎ ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ঢেলে সাজানো দরকার, যাতে আমাদের সবার কাঙ্ক্ষিত ফলাফল ইউক্রেন অর্জন করতে পারে।

ভলোদিমির জেলেনস্কি, ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউক্রেনের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। দেশটিতে সফরকালে জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি বিজয় পরিকল্পনা উপস্থাপন করবেন বলে মনে করা হচ্ছে।

জেলেনস্কি গতকাল বলেছেন, ‘এই শরৎ ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ঢেলে সাজানো দরকার, যাতে আমাদের সবার কাঙ্ক্ষিত ফলাফল ইউক্রেন অর্জন করতে পারে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমাদের অবশ্যই সরকারের কিছু জায়গাকে শক্তিশালী করতে হবে। এরই মধ্যে কিছু পরিবর্তন আনার প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রেসিডেন্টের দপ্তরেও পরিবর্তন আনা হবে।’

সরকারে বড় ধরনের রদবদল হতে যাচ্ছে। এ কারণে অর্ধেকের বেশি মন্ত্রীকে বদলানো হতে পারে। আগামীকাল আমাদের জন্য বরখাস্তের আরেকটি দিন অপেক্ষা করছে। এরপর অপেক্ষা করছে নতুন নিয়োগের দিন।

ডেভিড আরাখামিয়া, জেলেনস্কির দলের জ্যেষ্ঠ আইনপ্রণেতা

জেলেনস্কি তাঁর ডেপুটি চিফ অব স্টাফদের একজনকেও ইতিমধ্যে বরখাস্ত করেছেন। তাঁর নাম রোস্টিস্লাভ শুরমা। তিনি দেশটির অর্থনীতি নিয়ে কাজ করতেন। প্রেসিডেনশিয়াল ওয়েবসাইটে এক অধ্যাদেশ জারি করে তাঁকে বরখাস্ত করা হয়।

জেলেনস্কির দলের জ্যেষ্ঠ আইনপ্রণেতা ডেভিড আরাখামিয়া বলেন, ‘সরকারে বড় ধরনের রদবদল হতে যাচ্ছে। এ কারণে অর্ধেকের বেশি মন্ত্রীকে বদলানো হতে পারে। আগামীকাল আমাদের জন্য বরখাস্তের আরেকটি দিন অপেক্ষা করছে। এরপর অপেক্ষা করছে নতুন নিয়োগের দিন।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.