পশ্চিমবঙ্গে ভোটের সহিংসতায় নিহত ১৪, রাজ্যে কেন্দ্রের শাসন জারির দাবি বিরোধীদের

0
152
পশ্চিমবঙ্গে ভোটে সহিংসতা

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে আজ শনিবার ভোটের দিন দুপুর পর্যন্ত সহিংসতায় ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাজ্যের বিভিন্ন ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাই, ব্যালট বাক্স পুড়িয়ে দেওয়া, ব্যালট বাক্সে পানি ঢেলে দেওয়া, জোর করে ব্যালট পেপার সিল দেওয়াসহ নানা অভিযোগ উঠেছে। এ অবস্থায় রাজ্যের বিরোধীদলীয় নেতারা এই নির্বাচন বাতিল এবং অবিলম্বে রাষ্ট্রপতির শাসন জারির দাবি জানিয়েছেন।

শনিবার ভারতের সময় সকাল সাতটায় পশ্চিমবঙ্গের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন শুরু হয়েছে। এরপরই নানা জায়গা থেকে সহিংসতার খবর আসতে থাকে। শাসক দল তৃণমূল কংগ্রেসের নেতা–কর্মীদের ভোটে অনিয়ম ও সহিংসতায় জড়িত থাকার অভিযোগ সবচেয়ে বেশি। দুস্কৃতকারীদের তাণ্ডবের সামনে দাঁড়াতে না পেরে অনেক ভোট কর্মী কেন্দ্র ছেড়ে পালিয়েছেন।

আজ সহিংসতায় তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বাম দলের কর্মী–সমর্থক মিলিয়ে ১৪ জন নিহত হয়েছেন। এর আগে নির্বাচনী প্রচার শুরুর পর নিহত হয়েছেন ২০ জন। সব মিলিয়ে নির্বাচনকেন্দ্রিক সহিংসতায় এ পর্যন্ত ৩৪ জনের প্রাণ গেল। গত ২০১৮ সালের সর্বশেষ পঞ্চায়েত নির্বাচনে ভোটের দিন খুন হয়েছিলেন ২৩ জুন।

উত্তর ২৪ পরগনার শিউলি গ্রামে পড়ে আছে সিল দেওয়া ব্যালট পেপার
উত্তর ২৪ পরগনার শিউলি গ্রামে পড়ে আছে সিল দেওয়া ব্যালট পেপার

পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের কথা থাকলেও অধিকাংশ এলাকায় তা হয়নি। নামানো হয়নি পুলিশও। কেন্দ্র দখল, সহিংসতার কারণে মানুষ ভোট দিতে পারেননি। অনেক কেন্দ্রে ভোট দিতে ভোটাররা পুলিশের সহায়তা চাইলেও লাভ হয়নি।

মূলত রাজ্য পুলিশ মোতায়েন করে থাকে কেন্দ্রীয় বাহিনী। তবে তার আগে এই নির্দেশ আসে রাজ্যের নির্বাচন কমিশনারের কাছ থেকে। কিন্তু তিনি কোনো ব্যবস্থা নেননি।

বিরোধীরা লাগামহীন এই সন্ত্রাস ও ভোট কারচুপির অভিযোগ তুলে নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচন আয়োজনের দাবি করেছে। পাশাপাশি রাজ্যের মানুষের জানমাল রক্ষায় অবিলম্বে রাষ্ট্রপতির শাসন জারির দাবি জানিয়েছে।

ভাঙড়ের ভোগালি গ্রামে আহত এক কর্মীকে চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে
ভাঙড়ের ভোগালি গ্রামে আহত এক কর্মীকে চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে

জানা গেছে, কংগ্রেস নির্বাচন বাতিলের দাবিতে আগামীকাল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির শরণাপন্ন হচ্ছে। একই দাবি তুলেছেন বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারীও। তৃণমূল কংগ্রেসও বিরোধীদের বিরুদ্ধে ভোটে সন্ত্রাসের অভিযোগ তুলে এলাকাভিত্তিক পুনর্নির্বাচনের দাবি তুলেছে।

মুর্শিদাবাদের লালবাগে আহত এক ব্যক্তিকে পুলিশ উদ্ধার করে নিয়ে যাচ্ছে
মুর্শিদাবাদের লালবাগে আহত এক ব্যক্তিকে পুলিশ উদ্ধার করে নিয়ে যাচ্ছে

২০১৮ সালের নির্বাচনে ত্রিস্তর পঞ্চায়েতের ৩৪ শতাংশ আসন বিনা ভোটে জিতেছিলেন শাসক দল তৃণমূলের প্রার্থীরা। বাকি ৬৬ শতাংশ আসনের সিংহভাগও দখল করেছিল শাসক দল। এবারও সেই লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে চাইলেও বিরোধী বিজেপি, কংগ্রেস ও বাম দল প্রতিরোধ গড়ে তোলায় সেভাবে এগোতে পারেনি। তবে অন্তত ১২ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন তৃণমূলের প্রার্থীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.