পশ্চিমবঙ্গে বিজেপির আসনে জিতল তৃণমূল, ৭ বিধানসভার নির্বাচনে এগিয়ে ইন্ডিয়া

0
120
পশ্চিমবঙ্গের ধূপগুড়ি উপনির্বাচনে জেতার পর বিজেপির নেতা-কর্মীদের উল্লাস। ৮ সেপ্টেম্বর, ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের ছয় রাজ্যে সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনে তিনটি বিজেপি ও তিনটি নবগঠিত জোট ইন্ডিয়ার প্রার্থীরা জয়ী হয়েছেন। উত্তর প্রদেশ রাজ্যের ঘোসি বিধানসভার উপনির্বাচনের ফলাফল এখনো গণনা চলছে। তবে সেখানে এগিয়ে আছেন ইন্ডিয়া জোটের শরিক দল সমাজবাদী পার্টির প্রার্থী। পশ্চিমবঙ্গের একটি বিধানসভার নির্বাচনে বিজেপির আসনটি দখল করে নিয়েছে তৃণমূল কংগ্রেস।

এই সাত বিধানসভা নির্বাচনকে ভারতে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে বিরোধী ইন্ডিয়া জোটের একধরনের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। সামনের কয়েকটি রাজ্যের বিধাসভা নির্বাচন এবং আগামী বছরের লোকসভা নির্বাচনেও এর প্রভাব থাকবে বলে মনে করা হচ্ছে।

যে ছয় রাজ্যের তিন আসনে বিরোধী ইন্ডিয়া জোটের প্রার্থীরা জয়ী হয়েছেন এর মধ্যে একটি হলো পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি বিধানসভার আসনটি। বিজেপির প্রার্থী ভারতী রায়কে ৪ হাজার ৩১৩ ভোটের ব্যবধানে পরাজিত করেন তৃণমূল প্রার্থী নির্মল চন্দ্র রায়। আসনটি ছিল বিজেপির। বিজেপি প্রার্থীর মৃত্যুর পর আসনটি শূন্য হয়। এই আসনে কংগ্রেস-বাম প্রার্থী ঈশ্বর চন্দ্র রায় ভোট পেয়েছেন ১৩ হাজার ৬৬৬টি।

তৃণমূলের জয়ের পর মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, এ জয় ঐতিহাসিক। মানুষ ধর্মান্ধদের জেতায়নি। এ জয় বাংলার মাটি বাংলার জলের জয়। ইন্ডিয়া জোটের জয়।

আর বিজেপি প্রার্থী তাপসী রায় বলেছেন, ধূপগুড়িতে পরাজয়ের পেছনের অন্যমত কারণ, নির্বাণের প্রাক্কালে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ধূপগুড়িকে মহকুমায় উন্নীত করার ঘোষণা।

পশ্চিমবঙ্গ ছাড়াও এ দফায় ত্রিপুরার দুটি আসনে এবং ঝাড়খন্ড, উত্তরাখন্ড, কেরালা, উত্তর প্রদেশের একটি করে আসনে নির্বাচন হয়।

ত্রিপুরার ধনপুর ও বক্সনগর দুটি আসনেই জয়ী হয়েছে বিজেপি। ঝাড়খন্ডের ডুমুরি আসনে জয়ী হয় ঝাড়খন্ড মুক্তি মোর্চা বা জেএমএম। কেরলের পুতুপল্লি আসনে কংগ্রেস, উত্তরাখন্ডের বাগেশ্বর আসনে বিজেপি জয়ী হয়েছে। উত্তর প্রদেশের ঘোসি আসনে সমাজবাদী পার্টির প্রার্থী এগিয়ে আছেন। এবার বিজেপিবিরোধী যে চারটি দল উপনির্বাচনের চার আসনে জিতেছে, এর মধ্যে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি এবং জেএমএম আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.