মার্কিন সেনা ছেড়ে যাওয়ার দিনে আফগানিস্তানে সরকারি ছুটি ঘোষণা

0
110
২০২১ আগস্টে কাবুলের পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা আবারও তালেবানের হাতে যায়

তালেবান রাষ্ট্রক্ষমতায় বসার পর ২০২১ সালের ৩১ আগস্ট সর্বশেষ মার্কিন সেনা আফগানিস্তান ছেড়েছিল। তাই এটি আফগানিস্তানের তালেবান শাসকদের জন্য বিশেষ একটি দিন। দিনটি উদ্‌যাপনের জন্য তালেবান সরকার ৩১ আগস্ট সরকারি ছুটি ঘোষণা করেছে।

গত শনিবার তালেবান প্রশাসনের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ৩১ আগস্ট আফগানিস্তানজুড়ে সরকারি ছুটি থাকবে। মার্কিন সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার দিনে সরকারি ছুটি ঘোষণার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে দেশটির কাউন্সিল অব মিনিস্টার্স।

এই তালেবান কতটা সেই তালেবান

গত বছরও মার্কিন সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার প্রথম বর্ষপূর্তি বেশ ঘটা করে উদ্‌যাপন করেছিল তালেবান। রাজধানী কাবুল সাজানো হয়েছিল রঙিন বাতিতে। টানানো হয়েছিল ব্যানার। উড়েছে তালেবানের পতাকা। ওই দিনও সরকারি ছুটি ছিল আফগানিস্তানে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সন্ত্রাসী হামলায় ধ্বংস হয়ে যায় বিশ্ববাণিজ্য কেন্দ্রের জোড়া ভবন। এর পেছনে দায়ী ছিল আল-কায়েদা। ওই হামলার পর বিশ্বজুড়ে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ শুরু করে ওয়াশিংটন। এর প্রথম বলি হয় আফগানিস্তান।

তালেবান-যুক্তরাষ্ট্র শান্তি চুক্তি সই, আফগানিস্তান থেকে সরবে মার্কিন সেনা

আল-কায়েদাকে নির্মূলের নামে দেশটিতে তাণ্ডব চালায় যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে প্রায় দুই দশক যুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। শুরুতেই উৎখাত করা হয় তালেবান সরকারকে। হাজার কোটি ডলার খরচ হয়েছে। প্রাণ গেছে সামরিক-বেসামরিক অসংখ্য মানুষের। ক্ষয়ক্ষতি হয়েছে অগণিত। বিশ্বরাজনীতি টালমাটাল হয়েছে। কিন্তু দুই দশক পর ২০২১ সালের আগস্টে কার্যত খালি হাতে ফিরতে হয়েছে পশ্চিমাদের।

মার্কিন সেনাদের বহনকারী সর্বশেষ উড়োজাহাজটি যখন আফগানিস্তান ছেড়ে যায়, তারও সপ্তাহ দু-এক আগে আবারও কাবুলের ক্ষমতায় বসেছে তালেবান; যদিও তালেবান সরকারকে এখনো আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি অনেক দেশ। এরপরও দিব্যি আফগানিস্তানের শাসনভার সামলে যাচ্ছেন তালেবান প্রশাসকেরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.