মেসির অন্যরকম সেঞ্চুরি ও যত রেকর্ড

0
148
শিরোপা হাতে সতীর্থদের কাঁধে মেসি। ছবি: এএফপি

কাতার বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল করেছেন লিওনেল মেসি। তার দল টাইব্রেকারে শিরোপা জিতেছে। লিও এখন বিশ্বচ্যাম্পিয়ন। সর্বকালের সেরা। ফাইনালের জয়ের পথে বেশ কিছু রেকর্ড গড়েছেন মেসি। অন্যরকম এক সেঞ্চুরিও করেছেন।

ফাইনালের নির্ধারিত ৯০ মিনিট ২-২ গোলের সমতায় ছিল। ম্যাচের ১০৮ মিনিটে দারুণ এক গোল করে মেসি শিরোপা জয়ের পথে দলকে এগিয়ে যান। যদিও পরে এমবাপ্পে পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা আনেন। তবে ওই গোল করে মেসি শতক হাঁকিয়েছেন।

ক্যারিয়ারে তিনি ৮০৪টি স্বীকৃত গোল করেছেন। এর মধ্যে শেষ সময়ে লিড নেওয়া ওই গোলটি ছিল তার ডান পায়ে করা শততম গোল। এছাড়া ফাইনালে জোড়া গোল করায় আন্তর্জাতিক টুর্নামেন্টে তার গোল সংখ্যা দাঁড়াল ২৬। কোপা আমেরিকায় ১৩ এবং বিশ্বকাপে ১৩টি। এতে করে লাতিন অঞ্চলের হয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে সর্বোচ্চ গোলের রেকর্ড হলো তার। আগে যা ছিল রোনালদো নাজারিওর (২৫) অধীনে।

বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে দুটি গোল্ডেন বল জয়ের কীর্তি গড়েছেন মেসি। এর আগে ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে ওই পুরস্কার উঠেছিল তার হাতে। এবার কাতারেও আসরের দ্বিতীয় সর্বোচ্চ সাতটি গোল ও তিন গোলে সহায়তা দিয়ে গোল্ডেন বল জিতেছেন তিনি।

কাতার বিশ্বকাপ দিয়ে পাঁচটি বিশ্বকাপ খেললেন মেসি। পাঁচ বিশ্বকাপে সব মিলিয়ে ২৬ ম্যাচ খেলার কীর্তি গড়েছেন লিও। এর আগে জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউস ২৫ ম্যাচ খেলে ওই কীর্তির মালিক ছিলেন। মিরোস্লাভ ক্লোসা খেলেছেন ২৪ ম্যাচ।

বিশ্বকাপে সর্বোচ্চ মিনিটিও খেলেছেন মেসি। ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি সর্বোচ্চ ২২১৭ মিনিট খেলেছেন। ফ্রান্সের বিপক্ষে ২৪ মিনিট খেলার পরেই মালদিনিকে টপকে যান আর্জেন্টাইন অধিনায়ক। বিশ্বকাপে ১৩ গোল করে পেলের ছাড়িয়ে গেলেন মেসি। গোল ও সহায়তা মিলিয়ে ২১ গোলে অবদান তার। যা সবার চেয়ে বেশি। এর আগে রোনালদো ও ক্লোসার ১৯ গোলে সরাসরি অংশ ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.