গবাদিপশুর লাম্পি স্কিন রোগের টিকা উৎপাদন শুরু শিগগিরই: প্রাণিসম্পদমন্ত্রী

0
141
মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ছবি: সংগৃহীত

দেশে শিগগিরই গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিজের (এলএসডি) টিকা উৎপাদন শুরু হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) পরিচালনা বোর্ডের ৪৬তম সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ তথ্য জানান। বুধবার বিকেলে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিএলআরআই সম্প্রতি গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিজের ভ্যাকসিন সিড উদ্ভাবন করেছে বলে জানান মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, এটা দেশের প্রাণিসম্পদ খাতের অত্যন্ত বড় অর্জন। টিকার মাঠপর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা শেষ পর্যায়ে রয়েছে। শিগগিরই এই ভ্যাকসিন সিড প্রাণিসম্পদ অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান এই সিডের মাধ্যমে লাম্পি স্কিন ডিজিজের বহুসংখ্যক টিকা উৎপাদনে সক্ষম হবে। এ টিকা প্রয়োগের মাধ্যমে সহজেই লাম্পি স্কিন ডিজিজ নিয়ন্ত্রণ করা যাবে।

রেজাউল করিম বলেন, একসময় লক্ষ্য ছিল, শুধু প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করা। এখন লক্ষ্য প্রাণিসম্পদের গুণগত মান বৃদ্ধি এবং এর বহুমুখী ব্যবহার ও প্রক্রিয়াকরণ।

বোর্ড সভায় অন্যদের মধ্যে বিএলআরআই পরিচালনা বোর্ডের সদস্য সংসদ সদস্য মো. মোসলেম উদ্দিন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদ, বিএলআরআইয়ের সাবেক মহাপরিচালক মো. জাহাঙ্গীর আলম খান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার, বিএলআরআইয়ের মহাপরিচালক এস এম জাহাঙ্গীর হোসেন, বিএলআরআইয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শাকিলা ফারুক ও মো. জিল্লুর রহমান এবং প্যারাগন গ্রুপ লিমিটেডের পরিচালক ইয়াসমিন রহমান উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.