অ্যাপিকটায় দুই বছরের জন্য বেসিসের সদস্যপদ স্থগিত

0
128
বেসিসের সদস্যপদ স্থগিত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যপদ দুই বছরের জন্য স্থগিত করেছে এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। গত বছরের ডিসেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় নিবন্ধন করেও অংশ না নেওয়ায় নিষেধাজ্ঞায় পড়েছে বেসিস। এতে চলতি বছর ও আগামী বছর বেসিসের মাধ্যমে কেউ এই অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। তবে বাংলাদেশের যে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি সরাসরি প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

গত বৃহস্পতিবার অ্যাপিকটার চেয়ারম্যান স্ট্যান সিং ও ভাইস চেয়্যারম্যান ফুলভিও ইনসেরার সই করা চিঠিতে সদস্যপদ স্থগিত রাখার বিষয়টি আনুষ্ঠানিকভাবে বেসিসকে জানানো হয়। চিঠিতে বলা হয়, বুধবার অ্যাপিকটার কার্যনির্বাহী কমিটির সভায় সদস্যদের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ বলেন, পাকিস্তানের অংশ না নেওয়ার কারণ ব্যাখ্যা করে চিঠি দেওয়ার পরও অ্যাপিকটা এমন একপেশে সিদ্ধান্ত নিল। পাকিস্তানের অনুষ্ঠানে অনেক কম প্রতিযোগী অংশ নিয়েছিল। বাংলাদেশ থেকে মনোনয়ন পাওয়া সদস্যরাও পাকিস্তানে যেতে রাজি ছিল না। তাই ভার্চুয়ালি প্রতিযোগিতায় অংশ নিতে চাইলেও বাংলাদেশকে সেই সুযোগ দেওয়া হয়নি। তবে চীন ঠিকই ভার্চুয়ালি প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

এ নিষেধাজ্ঞার প্রভাব নিয়ে বেসিস সভাপতি বলেন, এশিয়া অঞ্চলের মাত্র ১৫টি দেশ এই সংগঠনের সদস্য। তথ্যপ্রযুক্তি খাতের প্রভাবশালী ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া এটার সদস্য না। ফলে এই সিদ্ধান্ত দেশের তথ্যপ্রযুক্তি খাতে তেমন কোনো প্রভাব ফেলবে না।

বেসিসের সাবেক সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যক্তি প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক পর্যায়ে মেধার স্বাক্ষর রাখছে। তথ্যপ্রযুক্তির বিকাশের জন্য আন্তর্জাতিক অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ থাকা উচিত।

এর আগে গত ৩ জানুয়ারি অ্যাপিকটার মালয়েশিয়ার প্রধান কার্যালয় থেকে বেসিসকে পাঠানো চিঠিতে বলা হয়, পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিত অ্যাপিকটা-২০২২ প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে বেসিসের সরে দাঁড়ানোয় সার্বিক কার্যক্রম চরমভাবে বিঘ্নিত হয়। বেসিসের এমন সিদ্ধান্ত হতাশাজনক বলে মন্তব্য করে সংস্থাটি। চিঠি প্রাপ্তির ১৪ দিনের মধ্যে বেসিসকে কারণ ব্যাখ্যা দিতে বলা হয়। ১৭ জানুয়ারি কারণ ব্যাখ্যা করে চিঠিও দিয়েছিল সংস্থাটি। এরপর বৃহস্পতিবার নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন অ্যাপিকটার সদস্য ১৫। ২০১৫ সালে বেসিস সংস্থাটির সদস্যপদ লাভ করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.