নির্বাচন কমিশন পুনর্গঠনে দ্রুতই সার্চ কমিটি: মাহফুজ আলম

0
14
মাহফুজ আলম

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের জন্য দ্রুতই সার্চ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। তিনি বলেন, কারা নির্বাচন কমিশনার হবে তা সার্চ কমিটি ঠিক করবে। এরপর ইসি পরবর্তী সংস্কারগুলো করবে।

শনিবার (১৯ অক্টোবর) রাজনৈতিক দলগুলোর সাথে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সংলাপ বিষয়ে ফরেন সার্ভিস একাডেমীতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মাহফুজ আলম বলেন, রাজনৈতিক দলগুলোর সাথে নির্বাচন ও সংস্কার নিয়েই বেশি কথা হয়েছে। তাদের সাথে আলোচনার প্রেক্ষিতেই আওয়ামী লীগ ও তাদের শরিকদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এই সরকার এককভাবে কোনো সিদ্ধান্ত নেবে না।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা পরিস্থিতি, নির্বাচন কমিশন সংস্কার সমানতালে চলবে। গত তিনটি সংসদ অবৈধ করা নিয়ে দলগুলোর সাথে আলোচনা হয়েছে। পাশাপাশি আওয়ামী লীগকে যারা শক্তিশালী করেছে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া যায় সে বিষয়েও আলাপ হয়েছে।

রাজনৈতিক নেতাদের পালানো প্রসঙ্গে ড. ইউনূসের প্রেস সচিব শফিকুল আলম বলেন, ৫ আগস্টের পর তিনদিন কোনও সরকার ছিলো না। পুলিশ মাঠে ছিলো না। ফলে কে কীভাবে পালালো সেটি তদন্তের পর বলা যাবে।

এ সময় উপদেষ্টা পরিষদের সম্প্রসারনের বিষয়ে প্রস্তাব এসেছে জানিয়ে উপ-প্রেস সচিব আজাদ মজুমদার বলেন, প্রধান উপদেষ্টা সব নিয়ম মেনে পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।

প্রসঙ্গত, আজ শনিবার চতুর্থ দফায় ১০টি রাজনৈতিক দল ও জোটের সঙ্গে আলোচনা করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। দলগুলো হলো- গণফোরাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি), জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দল, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ জাসদ (শরীফ নুরুল আম্বিয়া), ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট ও গণতান্ত্রিক বাম ঐক্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.