সামনের বছর সুখবর পাবেন: স্পর্শিয়া

0
104
অর্চিতা স্পর্শিয়া

অভিনয়ের পাশাপাশি টুকটাক সহকারী পরিচালনার কাজও করেছেন অর্চিতা স্পর্শিয়া। এবার সামলালেন নির্বাহী প্রযোজকের দায়িত্ব। সরকারি অনুদানের ছবি ‘দাওয়াল’-এর তিনি নির্বাহী প্রযোজক।  জুনে আসছে তাঁর অভিনীত সিনেমা ‘ফিরে দেখা’। এসব নিয়ে তাঁর সঙ্গে কথা বলল ‘বিনোদন’

‘দাওয়াল’ কবে আসছে?

এই সপ্তাহেই দাওয়াল সিনেমার দৃশ্যধারণ শেষ হয়েছে। আমি নির্বাহী প্রযোজক হিসেবে আছি। সরকারি অনুদানের সিনেমাটি পরিচালনা করছেন পিকলু চৌধুরী। অনেক দিন ধরেই ক্রিয়েটিভ কোম্পানির সঙ্গে আছি। ক্রিয়েটিভ কোম্পানি থেকেই কাজটি হয়েছে। মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ছবিটি ডিসেম্বর মাসে মুক্তির পরিকল্পনা রয়েছে।

ক্যারিয়ারের শুরুতেও তো সহকারী পরিচালকের কাজ করেছেন!

নির্মাতা পিপলু আর খান ও আদনান আল রাজীবের সহকারী পরিচালক হিসেবে কাজ করেছি। আমি পড়াশোনাও করেছি চলচ্চিত্র নিয়ে। মাঝখানে আমার নিজের একটি প্রযোজনা প্রতিষ্ঠান ছিল, মহামারির মধ্যে বন্ধ হয়ে গেছে। বেশ কয়েকটি প্রজেক্টে ক্যামেরার পেছনে কাজ করেছি, তবে সেভাবে জানানো হয়নি।

অর্চিতা স্পর্শিয়া
অর্চিতা স্পর্শিয়াছবি: সংগৃহীত

পরিচালনা নিয়ে কোনো পরিকল্পনা আছে?

পরিচালনায় আসব কি না—জানি না। এখন নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করছি, সামনে প্রযোজক হিসেবে কাজ করতে পারি। তবে আপাতত পরিচালনায় আসার কোনো পরিকল্পনা নেই।

ঈদে ওয়েব সিনেমা ‘এখানে নোঙর’ ও ওয়েব সিরিজ ‘ওপেন কিচেন’–এ অভিনয় করেছেন। দর্শক হিসেবে কাজগুলো কেমন লেগেছে?

একটা ফিকশন ঘরানার, আরেকটা থ্রিলার গল্প। দুটোই বাণিজ্যিক কাজ, ভালো সাড়া পেয়েছি। জুন মাসে আমার আরেকটা সিনেমা ফিরে দেখা আসবে। গরম কমলে নতুন সিনেমার কাজ শুরু হবে।

নাটকে আপনাকে আর দেখা যায় না।

পাঁচ বছর ধরেই নাটক করছি না। বিশেষ কোনো কাজ না হলে নাটক করছি না। নিজের ব্যবসা সামলাচ্ছি, এ বছর ক্রিয়েটিভ কোম্পানিতে কাজের চাপ আছে। আরও কিছু ব্যক্তিগত বিষয় আছে। তবে অভিনয় ছাড়া তো বাঁচতে পারব না। অভিনয় আমার অক্সিজেনের মতো। লম্বা সময় সেটে না গেলে ‘পাগল পাগল’ লাগে।  আমি সব সময়ই অভিনয়ের সঙ্গে আছি।

অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া
অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়াইনস্টাগ্রাম

জুনে ‘ফিরে দেখা’ মুক্তি পাচ্ছে; সিনেমাটি নিয়ে ধারণা দেন।

এটিও সরকারি অনুদানের সিনেমা। ইলিয়াস কাঞ্চন ভাই, রোজিনা আপু, নিরব ও আমি মূল চরিত্রে অভিনয় করছি। মুক্তিযুদ্ধের গল্প। সেই সময়ের ঘটনাপ্রবাহ এখনো অনেককে প্রভাবিত করে। অতীত ও বর্তমানের গল্পকে তুলে ধরা হয়েছে।

বড় পর্দা ও ওটিটি—দুই মাধ্যমেই একসঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন?

আমি বড় পর্দায় কাজ করতে চেয়েছি, করেছি। গত বছর পুরোটাই ওটিটিতেই গেছে। ভালো চরিত্র, ভালো চিত্রনাট্যে কাজ করতে চেয়েছি। বড় আয়োজন, গ্ল্যামারাস চরিত্রে অভিনয়ের কোনো লক্ষ্য আমার ছিল না। আমি ভালো কাজ করতে চেয়েছি।

চিত্রনাট্য নির্বাচনে কোন বিষয়টি বিবেচনায় রাখেন?

একেবারে মনমতো কাজ করতে গেলে দেখা যাবে, বছরে একটা কাজ করতে পারছি। মাঝেমধ্যে কিছু প্রোডাকশনে ছাড় দিই, কম্প্রোমাইজ করি। দিন শেষে কাজ করতে হবে, আমি কাজের ওপর নির্ভর করে চলি। চেষ্টা করে যাচ্ছি। অনেক সময় ভালো চিত্রনাট্যও নির্মাণে খারাপ হয়ে যায়, আবার অনেক খারাপ চিত্রনাট্যেরও নির্মাণ ভালো হয়। চিত্রনাট্য নির্বাচনে মনের ইশারাকে গুরুত্ব দিই, মন সায় না দিলে করি না।

অর্চিতা স্পর্শিয়া
অর্চিতা স্পর্শিয়াছবি: সংগৃহীত

‘কাজটা না করলেও পারতাম,’ নিজের কোনো কাজ দেখে এমনটা মনে হয়েছে?

এমন অনেক আছে। মাঝখানে ২০ দিন নাটকের শুটিং করতাম। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, নাট্যাঙ্গনে একটা জায়গায় পৌঁছানোর জন্য আমাকে কাজ করতে হয়েছে। অনেক পচা কাজও আছে, সেগুলো পাঁচ মিনিটের বেশি দেখতে পারি না। তবে সেটা নিয়ে আমার কোনো আফসোস নেই। মনে হয়, যখন সেই অবস্থা ছিল, তখন সেটা ভালো মনে করেই করেছি। পেছনে তাকানোটাই ভুল।

বিভিন্ন গণমাধ্যমে আপনার বিয়ের পরিকল্পনার খবর মিলছে।

আমি পরিকল্পনা করছি, এ বছর নয়। সামনের বছর আপনারা সুখবর পাবেন। নিজেও একটু থিতু হতে চাই, আই নিড সামওয়ান। আমার বিয়ের জন্য মা চাপ দেন। আমারও ইচ্ছা, পরিকল্পনাও আছে। শিগগিরই জানাব।

সঙ্গী খুঁজে পেয়েছেন, নাকি খোঁজ চলছে?

সেটা না–ই বলি। (হাসি)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.