বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ভারতীয় মার্কিন নাগরিক অজয়

0
108
অজয় বাঙ্গা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি ছিলেন ডেভিড ম্যালপাস। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সাবেক এই জ্যেষ্ঠ কর্মকর্তাকে ট্রাম্পই বিশ্বব্যাংকের প্রধান হিসেবে মনোনীত করেছিলেন। তবে জলবায়ু পরিবর্তনের বিষয়টি অস্বীকার করা ও আরও কিছু কারণে বেশ সমালোচিত ব্যক্তি তিনি। ২০১৯ সালের এপ্রিলে বিশ্বব্যাংকে নিয়োগ পাওয়া ডেভিড ম্যালপাসের পাঁচ বছরের মেয়াদ ২০২৪ সালের এপ্রিলে শেষ হওয়ার কথা। এর প্রায় এক বছর আগেই তিনি ওই পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

এদিকে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার অজয় বাঙ্গার মনোনয়নপ্রক্রিয়া শুরু হয়। কিন্তু এখনই তিনি দায়িত্ব পাচ্ছেন না। মে মাসের শুরুর দিকে তিনি দায়িত্বভার পেতে পারেন।

অজয় বাঙ্গার বয়স ৬৩ বছর। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যান পদে কর্মরত। এর আগে তিনি মাস্টারকার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ছিলেন। ৬৩ বছর বয়সী অজয় বাঙ্গা ভারতের পুনেতে জন্মগ্রহণ করেন। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে তিনি অর্থনীতিতে স্নাতক করেন এবং তারপর আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। পড়াশোনা শেষ করে অজয় বাঙ্গা নেস্‌লে ইন্ডিয়ায় কর্মজীবন শুরু করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংকের ভারত ও মালয়েশিয়া শাখায় কাজ করেন।

১৯৯৬ সালে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান। এরপর ১৩ বছর তিনি পেপসিকোর বিভিন্ন পদে কাজ করেন। তিনি পেপসিকোর ভারত ও দক্ষিণ–পূর্ব এশিয়া অঞ্চলের সিইও হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অজয় বাঙ্গার মনোনয়ন সম্পর্কে জো বাইডেন বলেছেন, ‘ইতিহাসের এই ক্রান্তিকালে বিশ্বব্যাংককে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্য মানুষ অজয় বাঙ্গা। সরকারি-বেসরকারি সম্পদ সংগ্রহ করার ক্ষেত্রে বাঙ্গার প্রভূত অভিজ্ঞতা আছে। জলবায়ু পরিবর্তনসহ এই সময়ের অন্যান্য গুরুতর সমস্যা নিরসনে তাঁর অভিজ্ঞতা কাজে লাগবে।’

অন্যদিকে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, চরম দারিদ্র্য দূরীকরণসহ বিশ্বব্যাংকের অন্যান্য অভীষ্ট অর্জনে অজয় বাঙ্গার অভিজ্ঞতা কাজে আসবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.