মণিপুরে একই দিনে আরও দুই নারীকে ধর্ষণ ও হত্যার অভিযোগ

0
122
মণিপুরে নারীদের প্রতি সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ। ২০ জুলাই, নয়াদিল্লি, ভারত

দুই নারীকে দলবদ্ধ ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনায় উত্তাল ভারতের উত্তর-পূর্বাঞ্চলের মণিপুর রাজ্য। এ ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর ভারতজুড়ে চলছে বিক্ষোভ-প্রতিবাদ। এর মধ্যে মণিপুরে আরও দুই নারীকে সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যার ঘটনার অভিযোগ পাওয়া গেছে।

পুলিশের কাছে দায়ের করা এফআইআরের অভিযোগ অনুসারে গত ৪ মে মণিপুরের রাজধানী ইম্ফলে এ ঘটনা ঘটেছে। তবে কাউকে আটক করা হয়নি। দুই নারীকে দলবদ্ধ ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনার এক ঘণ্টা পরেই আরও দুই নারীকে দলবদ্ধ ধর্ষণ ও হত্যা করা হয়।

এই দুটি ঘটনা কেবল একই দিনে, কাছাকাছি সময়ে ঘটেছে, তা নয়। নির্যাতন ও ধর্ষণের শিকার নারীরা সবাই কুকি সম্প্রদায়ের। মণিপুরে সে সময়ে স্থানীয় কুকি ও মাইতি সম্প্রদায়ের মধ্যে সহিংসতা চলছিল।

ধর্ষণ ও নির্যাতনের শিকার দুই নারী সহোদরা। তাঁদের বাবা স্থানীয় থানায় একটি এফআইআর দায়ের করেছেন। এর একটি কপি হিন্দুস্তান টাইমসের হাতে এসেছে।

এফআইআরে বলা হয়েছে, দুই বোনের একজনের বয়স ২১ বছর। অন্যজনের ২৪ বছর। সংঘর্ষের সময় একদল মানুষ জোর করে বাড়িতে প্রবেশ করে। এরপর দুই বোনকে দলবদ্ধ ধর্ষণ ও হত্যা করা হয়।

গত বুধবার মণিপুরের নারীদের যৌন নিগ্রহের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এর পরপরই ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ-প্রতিবাদ। ঘটনাটি গত ৪ মে মাসের। এর ঠিক আগের দিন রাজ্য কুকি ও মাইতি সম্প্রদায়ের মধ্যে সহিংসতা শুরু হয়েছিল।

ভিডিওতে দেখা যাচ্ছে, তরুণদের একটি দল গ্রামের রাস্তা দিয়ে দুই নারীকে হাঁটিয়ে ধানখেতে নিয়ে যাচ্ছে। দুই নারী সম্পূর্ণ নগ্ন এবং হাঁটতে হাঁটতেই তরুণদের কয়েকজন দুই নারীকে যৌন নিগ্রহ করছেন। দুই নারী কাঁদছেন এবং তাঁদের ছেড়ে দিতে অনুরোধ করছেন।

সংক্ষিপ্ত ওই ভিডিওতে আরও দেখা গেছে, নারীদের ধানখেতের ভেতর দিয়ে অজ্ঞাত কোনো জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। অভিযোগ রয়েছে, ওই দুই নারীর একজন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছিল ১৮ মে। কিন্তু পুলিশ কোনো উদ্যোগ নেয়নি। গত বুধবার ভিডিওটি প্রকাশের পর চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.