নতুন আইফোনের ঘোষণা দিল অ্যাপল, দাম কত জানেন

0
26
আইফোন ১৬

আইফোন ১৬ সিরিজের ৪টি মডেলের আইফোনসহ অ্যাপল ওয়াচ ১০ সিরিজের স্মার্টঘড়ি ও নতুন এয়ারপডস আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রে শুরু হওয়া ‘ইটস গ্লো টাইম’ অনুষ্ঠানে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের নেতৃত্বে শীর্ষস্থানীয় কর্মকর্তারা নতুন প্রযুক্তি ও পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে ঘোষণা দেওয়া পণ্যগুলোর মডেল ও দাম জেনে নেওয়া যাক।

নতুন আইফোনের ছবি তুলছেন এক দর্শনার্থী
নতুন আইফোনের ছবি তুলছেন এক দর্শনার্থীএএফপি

এআই প্রযুক্তির নতুন আইফোন

অ্যাপল ইন্টেলিজেন্স এবং জেনারেটিভ এআইয়ের নিউরাল ইঞ্জিনসহ আইফোন ১৬ সিরিজের ঘোষণা এসেছে এ আয়োজন থেকে। আইফোন ১৬ ও ১৬ প্লাসে ডিএসএলআর ক্যামেরার মতো বাটন যুক্ত করা হয়েছে। এই বাটনের মাধ্যমে সহজেই ছবি তোলা ও ভিডিও করা যাবে। ৬ দশমিক ১ ইঞ্চি পর্দার আইফোন ১৬–এর দাম পড়বে সংস্করণভেদে সর্বনিম্ন ৭৯৯ ডলার বা প্রায় ৯৬ হাজার টাকা (প্রতি ডলারের বিনিময়মূল্য ১২০ টাকা ধরে)। আর ৬ দশমিক ৭ ইঞ্চি পর্দার আইফোন ১৬ প্লাসের দাম পড়বে সংস্করণভেদে সর্বনিম্ন ৮৯৯ ডলার বা ১ লাখ ৮ হাজার টাকা। সাদা, কালো, সবুজ, গোলাপি ও নীল—এই ৫ রঙে পাওয়া যাবে আইফোন ১৬। আইফোন ১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্সের পর্দার আকার যথাক্রমে ৬ দশমিক ৩ ইঞ্চি ও ৬ দশমিক ৯ ইঞ্চি। আইফোন দুটির দাম পড়বে সংস্করণভেদে সর্বনিম্ন ৯৯৯ ডলার বা প্রায় ১ লাখ ২০ হাজার টাকা ও ১ হাজার ১৯৯ ডলার বা ১ লাখ ৪৪ হাজার টাকা।

অ্যাপল ওয়াচ
অ্যাপল ওয়াচএএফপি

বড় পর্দার অ্যাপল ওয়াচ

অ্যাপল ওয়াচ সিরিজ ১০–এর পর্দা এযাবৎকালের অ্যাপল ঘড়ির মধ্যে সবচেয়ে বড়। আগের মডেলের তুলনায় ৩০ শতাংশ বড় হওয়ায় ঘড়ির পর্দায় সহজেই ই–মেইল বা বার্তা পড়তে পারবেন ব্যবহারকারীরা। ওয়াইড অ্যাঙ্গেল, এলইডি ডিসপ্লেসহ এ ঘড়ির পর্দা ৪০ শতাংশ বেশি উজ্জ্বল। সংক্ষেপে ওয়াচ সিরিজ ১০–এর পর্দা আকারে বড় ও উজ্জ্বল এবং গঠনে পাতলা। ওয়াচ সিরিজ ১০–এ রয়েছে বিল্টইন ডেপথ ও ওয়াটার টেম্পারেচার সেন্সর। ঘড়িটির দাম পড়বে ৩৯৯ ডলার বা প্রায় ৪৮ হাজার টাকা।

এয়ারপডসের ছবি তুলছেন এক দর্শনার্থী
এয়ারপডসের ছবি তুলছেন এক দর্শনার্থীএএফপি

এয়ারপডস ৪

এইচ ৪ চিপসহ এয়ারপডস ৪–এর ঘোষণা এসেছে এ আয়োজন থেকে। ওপেন-ইয়ার ডিজাইনসহ এই এয়ারপডসে অডিওর মান আরও উন্নত হবে। ইউএসবি সি চার্জিং কেসযুক্ত এয়ারপডসে রয়েছে অ্যাকটিভ নয়েজ ক্যানসেলেশন (এএনসি) সুবিধা। সাধারণ সংস্করণের এয়ারপডস ৪–এর দাম পড়বে ১২৯ ডলার বা ১৫ হাজার ৫০০ টাকা। আর এএনসি সুবিধাসহ এয়ারপডস ৪–এর দাম পড়বে ১৭৯ ডলার বা ২১ হাজার ৫০০ টাকা।

সূত্র: দ্য ভার্জ

আহসান হাবীব

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.