নির্বাচনের ১০০ আসনের ফলাফলে প্রভাব ফেলতে পারেন সংখ্যালঘুরা: রানা দাশগুপ্ত

0
104
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ঢাকা মহানগর উত্তরের বর্ধিত সভায় বক্তব্য দেন সংগঠনটির সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। ঢাকা, ১৬ সেপ্টেম্বর

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেছেন, দেশের অন্তত ১০০টি আসনে নির্বাচনী ফলাফলের নিয়ামক শক্তি সংখ্যালঘুরা। তিনি বলেন, সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে, দেশের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ততই বাড়ছে।

আজ শনিবার সকালে রাজধানীর তেজগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ঢাকা মহানগর উত্তরের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে রানা দাশগুপ্ত এসব কথা বলেন।

রানা দাশগুপ্ত অভিযোগ করেন, ‘নির্বাচনের পূর্বাপর সময়ে সাম্প্রদায়িক সহিংসতা সম্প্রতি নিয়মে পরিণত হয়েছে। অথচ সংখ্যালঘুদের নিরাপত্তায় সংখ্যালঘু সুরক্ষা বিশেষ আইন প্রণয়নসহ সরকারের কোনো নির্বাচনী অঙ্গীকারই এখনো পূরণ করা হলো না। তাই কী দেবেন আর কী নেবেন, তার হিসাব-নিকাশ নির্বাচনের আগেই পরিষ্কার করতে হবে। তা না হলে নির্বাচনের মাঠে নামা আমাদের দ্বারা সম্ভব হবে না।’

রানা দাশগুপ্ত বলেন, ‘আমরা ভারতেরও দালাল নই, আওয়ামী লীগেরও দালাল নই; আমরা কোনো রাজনৈতিক শক্তির দালাল নই। আমরা বাংলাদেশের দালাল। মুজিবনগর সরকারের স্বাধীনতার ঘোষণাপত্রের “সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার”—এই আদর্শ ধারণ করে এ দেশের ধর্মীয় সংখ্যালঘুরাও জীবন দিয়ে, রক্ত দিয়ে, সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়ে বাংলাদেশের জন্ম দিয়েছেন। কিন্তু দুঃখের বিষয় হলো, যে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আমরা মুক্তিযুদ্ধে ত্যাগ স্বীকার করলাম, স্বাধীনতার অর্ধশতক পর এসে আমরা দেখছি, এই রাষ্ট্রে স্বাধীনতার সেই তিন লক্ষ্যই হারিয়ে গেছে।’ তিনি অভিযোগ করেন, বাংলাদেশকে হিন্দুশূন্য করার রাজনৈতিক নীলনকশা চলছে। এই দেশ থেকে সংখ্যালঘু জনগোষ্ঠী যদি হারিয়ে যায়, তাহলে বাংলাদেশ আফগানিস্তানে পরিণত হবে।

বর্ধিত সভায় ২২-২৩ সেপ্টেম্বর ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ৪৮ ঘণ্টার গণ-অনশন ও গণ-অবস্থান এবং আগামী ৬ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ সফল করার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ঢাকা মহানগর উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি অতুল চন্দ্র মণ্ডলের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হৃদয় গুপ্তর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল কুমার, হরিচাঁদ মণ্ডল, কিশোর রঞ্জন মণ্ডল, রবীন্দ্রনাথ বসু প্রমুখ।

সংখ্যালঘুদের ওপর নির্বাচনী সহিংসতা এড়াতে দলগুলোকে ঐকমত্যে আসতে হবে
পরে শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের ঢাকা মহানগর দক্ষিণের ত্রিবার্ষিক সম্মেলনে যোগ দেন রানা দাশগুপ্ত। সেখানে তিনি প্রধান অতিথির বক্তব্যে নির্বাচনকালে সংখ্যালঘুদের ওপর সহিংসতা এড়াতে রাজনৈতিক দলগুলোকে ঐকমত্যে আসার আহ্বান জানান।

সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি চিত্তরঞ্জন দাস। এ সময় আরও বক্তব্য দেন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক শ্রীমতী সাহা, কথাসাহিত্যিক ঝর্ণা দাশ পুরকায়স্থ, মহিলা ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুপ্রিয়া ভট্টাচার্য, সাধারণ সম্পাদক দীপালি চক্রবর্তী প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.