অধিনায়কত্ব ছাড়ছেন তামিম, নাকি আরও বড় কিছু

0
102
তামিম ইকবাল

পরশুই অধিনায়ক হিসেবে সিরিজ–পূর্ব সংবাদ সম্মেলন করেছেন। কাল প্রথম ওয়ানডেতে হারের পর স্বাভাবিকভাবেই সংবাদ সম্মেলনে আসেন দলের সেরা পারফরমার তাওহিদ হৃদয়। আর আজ তো বাংলাদেশ দলের অনুশীলনই নেই। সংবাদমাধ্যমের সামনেও আসার কথা নয় দলের কারও।

অথচ আজই কিনা চট্টগ্রামে হতে যাচ্ছে কৌতূহলজাগানিয়া এক সংবাদ সম্মেলন! আর সেটি ডেকেছেন খোদ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সেটাও বিসিবি বা দলের মাধ্যমে নয়, একান্ত ব্যক্তিগত উদ্যোগে।

চট্টগ্রামে আফগানিস্তান সিরিজ কাভার করতে আসা সাংবাদিকদের তামিম কাল গভীর রাতে খবর পাঠান, আজ দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে সংবাদমাধ্যমকে কিছু বিষয়ে জানাবেন। কী বিষয়, সে ব্যাপারে জানতে চাইলে এই প্রতিবেদককে তিনি বলেছেন, ‘এটা কালকেই (আজ) বলি। আজ (গতকাল) আর কিছু জানতে চেয়েন না প্লিজ।’

এমন রহস্যময় সংবাদ সম্মেলনের ডাক গুঞ্জনের ডালপালা ছড়াবে, সেটাই স্বাভাবিক। সংবাদ সম্মেলনে কী বলবেন তামিম? কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কি জানাতে যাচ্ছেন? শুধু আকস্মিক সংবাদ সম্মেলন ডাকাতেই নয়, তাঁকে নিয়ে গত কয়েক দিনের ঘটনাপ্রবাহই সেরকম ভাবনার সলতেতে আগুন দিচ্ছে। কাল রাতে খোঁজখবর নিয়ে যতটুকু জানা গেল, তাতেও মিলেছে বড় কিছুর আভাস।

কী সিদ্ধান্ত আজ জানাবেন তামিম, তা নিয়ে গুঞ্জনের ডালপালা ছড়িয়েছে
কী সিদ্ধান্ত আজ জানাবেন তামিম, তা নিয়ে গুঞ্জনের ডালপালা ছড়িয়েছে

সংবাদ সম্মেলনে তামিম আজ ওয়ানডে দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেবেন, এমন সম্ভাবনার কথাই শোনা যাচ্ছে জোরালোভাবে। তামিমের ঘনিষ্ঠ একাধিক সূত্রের সেরকমই ইঙ্গিত। কারও কারও জল্পনাকল্পনা তো এই পর্যায়ে চলে গেছে যে তামিম নাকি ঘোষণা দিয়ে দিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরেরই! আর যদি এর কোনোটাই না হয়, তাহলে তো ‘কী বলবেন তামিম’ প্রশ্নটা নিয়ে কৌতূহল আরও চরম আকারই ধারণ করে।

এর আগে ২০২২ সালের ১৬ জুলাই হঠাৎই সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন তামিম। এর পর থেকে শুধু টেস্ট আর ওয়ানডেই খেলছেন ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই বাঁহাতি ওপেনার। এবার কি ওয়ানডে থেকেও? নাকি আরও বড় কিছু!

আগে যেটা বলা হলো, গত কয়েক দিনের ঘটনাপ্রবাহই তামিমকে নিয়ে ওরকম অপ্রত্যাশিত ভাবনায় উসকানি দিচ্ছে। কোমরের পুরোনো চোট ফিরে আসায় মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে এবারের একমাত্র টেস্টটা তিনি খেলেননি। তবে ওয়ানডে সিরিজের আগে সুস্থ হয়ে উঠবেন, এমন আশা ছিল। পরে তামিমকে অধিনায়ক রেখেই ঘোষণা হয় তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল।

তামিমের কোমরের ব্যথা নিয়ে প্রথম ওয়ানডের আগে আলোচনা শুরু হয়েছিল
তামিমের কোমরের ব্যথা নিয়ে প্রথম ওয়ানডের আগে আলোচনা শুরু হয়েছিল

কিন্তু কাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে আবারও আলোচনায় চলে আসে তামিমের কোমরের ব্যথা। পরশু সিরিজ–পূর্ব সংবাদ সম্মেলনে সে আলোচনা তুলে দেন তামিম নিজেই। বলেছেন, তিনি এখনো পুরোপুরি ফিট নন। তবে প্রথম ওয়ানডেটা খেলবেন, খেলেই বোঝার চেষ্টা করবেন তাঁর ফিটনেস কোন পর্যায়ে আছে।

তামিমের এই বক্তব্য সংবাদমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান। একটি বাংলা দৈনিককে তিনি বলেন, ‘এটি তো আর পাড়া-মহল্লার ম্যাচ নয়। আন্তর্জাতিক একটা ম্যাচ। এমন সিরিজের আগের দিন অধিনায়ক বলছে সে ফিট না। কিন্তু খেলবে, খেলে নিজের ফিটনেস বোঝার চেষ্টা করবে। এটা তো পেশাদার কোনো আচরণ হতে পারে না!’

সভাপতি জানিয়েছিলেন, তামিমের অমন বক্তব্যে কোচও ক্ষুব্ধ। ‘তামিমকে আসলে পরিষ্কার করে জানাতে হবে সে কী চায়। কোন পর্যায়ে আছে সে’—বলেছেন নাজমুল হাসান। এখানে উল্লেখ্য, বিভিন্ন সময় তামিমের চোট নিয়ে এরকম নেতিবাচক আলোচনা আগেও হয়েছে।

সূত্র জানিয়েছে, কাল ম্যাচ চলাকালে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের প্রেসিডেন্ট বক্সেও ছিল তামিমের চোট আর ফিটনেস নিয়ে নেতিবাচক আলোচনার প্রবাহ। তামিম নিজেকে পুরোপুরি ফিট নন বলার পর প্রথম ওয়ানডের আগে টিম ম্যানেজমেন্ট থেকে তাঁকে বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছিল। যদিও কাল কোনো সমস্যা ছাড়াই প্রথম ওয়ানডেতে খেলেছেন তামিম।

কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনায় তামিম
কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনায় তামিম

একটি সূত্র জানিয়েছে, বারবার তামিমের ফিটনেস নিয়ে আলোচনায় কিছুটা বিরক্ত বিসিবির একটা অংশ মনে করছে, বিশ্বকাপ সামনে রেখে অধিনায়কের এরকম অস্থিতিশীল অবস্থা দলের জন্য ভালো না–ও হতে পারে। অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের আগে আছে এশিয়া কাপ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ। এরকম পরিস্থিতিতে তামিমকে আর ওয়ানডে অধিনায়ক রাখা যায় কি না, তা নিয়ে দুই রকম আলোচনাই আছে বোর্ডে। অনেকে তো সম্ভাব্য নতুন অধিনায়কের নামও বলে দিচ্ছেন—সাকিব আল হাসান।

বিসিবির নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক অবশ্য তামিমকে নিয়ে সব নেতিবাচক আলোচনাকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন। আজ সকালে মুঠোফোনে এই প্রতিবেদককে তিনি বলেন, ‘বিশ্বকাপ পর্যন্ত তামিমই ওয়ানডে দলের অধিনায়ক, এই সিদ্ধান্ত এখনো ভালোভাবেই বহাল আছে। আমরা বিকল্প কিছু ভাবছি না। অন্য যা শুনছেন সবই গুজব।’

কিন্তু বিসিবি যদি তামিমকে অধিনায়ক চায়ও, তামিম নিজে আর এই দায়িত্বে থাকতে চান কি না, সেটাও একটা প্রশ্ন। বিশেষ করে, বিসিবি সভাপতির সাম্প্রতিক বক্তব্যের পর। অবশ্য কাল ম্যাচ শুরুর আগে মিনিট দশেকের জন্য বিসিবি সভাপতির সঙ্গে বসা দলীয় সভায় এসব নিয়ে কোনো কথাই হয়নি। অধিনায়ক তামিমও সেখানে ছিলেন, তবে নাজমুল হাসানের সঙ্গে সাম্প্রতিক বিতর্ক বা অধিনায়কত্ব প্রসঙ্গে কোনো আলোচনা হয়নি তাঁর।

তারপরও তামিম যদি সত্যিই আজ অধিনায়কত্ব ছাড়তে চান বা আরও বড় কোনো সিদ্ধান্ত নিতে চান, তাহলে বিসিবি তাঁর সিদ্ধান্ত বদলানোর উদ্যোগ নেবে কি না, এমন প্রশ্নে ওই পরিচালক বলেন, ‘আমরা বাইরে থেকে শুনেছি সে একটা সংবাদ সম্মেলন করতে যাচ্ছে। ও নিজে আমাদের কিছু জানায়নি এখনো। আগে তামিমের সঙ্গে কথা বলে জানতে হবে ও আসলে কী বলতে চায়।’

চট্টগ্রামে সময়টা ভালো কাটছে না তামিমের
চট্টগ্রামে সময়টা ভালো কাটছে না তামিমের

আজ দুপুর ১২টায় অনুষ্ঠেয় সংবাদ সম্মেলনের আরও কয়েক ঘণ্টা বাকি। তামিম যদি কোনো বড় সিদ্ধান্ত নিতেও চান, বোর্ডের হস্তক্ষেপের পর তাতে তিনি অটল থাকেন কি না, দেখার বিষয় সেটি। তবে এবার চট্টগ্রামে আসার পর থেকেই নাকি চট্টগ্রামের ছেলে তামিম মানসিকভাবে কিছুটা বিষণ্ন। পরিবারের সদস্যদের সঙ্গে অনেক বেশি সময় কাটাচ্ছেন, যেটা আগে কখনো দেখা যায়নি। স্ত্রী-সন্তানেরা তো সঙ্গেই, গভীর রাত পর্যন্ত হোটেল রুমে গল্প-আড্ডায় ব্যস্ত থাকছেন চট্টগ্রামে থাকা আত্মীয়স্বজনের সঙ্গে। সেসব মুহূর্তেও কখনো কখনো তামিমের হতাশা প্রকাশ পেয়েছে, মনে হয়েছে খেলোয়াড়ি ভবিষ্যৎ নিয়ে তিনি বড় কোনো সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছেন।

সেই ভাবনার গভীরতা আসলে কতটুকু, তা বুঝতে অপেক্ষা করতে হবে আরও কয়েক ঘণ্টা।

তারেক মাহমুদ

চট্টগ্রাম থেকে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.