নির্বাচনে অংশ নেওয়ায় ‘মীরজাফর’, বিএনপির ১৬ নেতাকে বহিষ্কার

0
89
বিএনপির দলীয় লোগো

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নেওয়ায় রাজশাহী নগর বিএনপির ১৬ নেতাকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। গতকাল বুধবার রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক আদেশে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এ–সংক্রান্ত চিঠিতে এই নেতাদের ‘বেইমান, বিশ্বাসঘাতক ও মীরজাফর’ বলা হয়েছে।

এর আগে গত রোববার এই ১৬ জনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য দলের কেন্দ্রীয় কমিটিতে সুপারিশ পাঠানো হয়। রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ও সদস্যসচিব মো. মামুন-অর-রশিদ সংগঠনের প্যাডে স্বাক্ষর করে এই ১৬ নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেন।

পরদিন সোমবার এই ১৬ জনকে কেন্দ্রীয় বিএনপি কারণ দর্শানোর নোটিশ পাঠায়। তবে নোটিশের জবাব ১৬ জনের মধ্যে একজন দিয়েছেন, বাকিরা জবাব দেননি। যিনি জবাব দিয়েছেন, তাঁর উত্তর সন্তোষজনক মনে হয়নি বিএনপির। তাই গতকাল বুধবার রাতে এই ১৬ জনকে আজীবনের জন্য বহিষ্কার করে বিএনপি।

এই ১৬ জন হলেন রাজপাড়া থানা বিএনপির সাবেক সহসভাপতি বদিউজ্জামান, ১১ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি আবু বকর, শাহ মখদুম থানা বিএনপির সাবেক সহসভাপতি মো. টুটুল, শাহ মখদুম থানার সাবেক সহসম্পাদক আবদুস সোবহান, নগর যুবদলের সাবেক সহসভাপতি বেলাল হোসেন, নগর যুবদলের সাবেক শ্রমবিষয়ক সম্পাদক রনি হোসেন, নগর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান, ২২ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মির্জা রিপন, বোয়ালিয়া পূর্ব থানা যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক আলিফ আল মাহমুদ, মহানগর বিএনপির সাবেক সহসভাপতি আনোয়ারুল আমিন, মতিহার থানা বিএনপির সাবেক সহসভাপতি আশরাফুল হাসান এবং মহানগর মহিলা দলের পাঁচ নেত্রী সাংগঠনিক সম্পাদক মুসলিমা বেগম, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক আলতাফুন নেসা, যুগ্ম সম্পাদক সামসুন নাহার, সহসভাপতি শাহানাজ বেগম ও আয়েশা খাতুন।
বহিষ্কারের চিঠিতে বলা হয়েছে, ‘গণতন্ত্র উদ্ধারের ইতিহাসে আপনার নাম একজন বেইমান, বিশ্বাসঘাতক ও মীরজাফর হিসেবে উচ্চারিত হবে।’ এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও ওই চিঠিতে বলা হয়েছে।

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী বলেন, বিএনপি আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছিল যে এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না। তাঁরা দীর্ঘ দিন ধরে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলন করে আসছে। এই পরিস্থিতিতে দলের নেতাদের নির্বাচনে অংশ নেওয়া বাংলাদেশের মানুষের কাছে বিশ্বাসঘাতকতা। জনবিরোধী ও দলবিরোধী কাজ করায় এই ১৬ জনকে বহিষ্কার করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.