প্রতিবার কেন হারে বিবাহিতদের দল

0
167
খেলাকে গুরুত্ব দিয়ে ধারাবাহিক নাটক ‘জাদু নগর

গ্রামীণ খেলাধুলাকে কেন্দ্র করেই একসময় গ্রামের মধ্যে সামাজিক বন্ধন তৈরি হতো। হাডুডু, ফুটবলসহ নানা ধরনের খেলায় একসময় গ্রামের শিশু কিশোর তরুণেরাসহ সবাই মেতে থাকতেন। সেই খেলা এখন গ্রাম থেকে হারিয়ে যাওয়ার পথে। সেই ভাবনা থেকেই খেলাকে গুরুত্ব দিয়ে ধারাবাহিক নাটক নির্মাণ করছেন পরিচালক কায়সার আহমেদ। নাটকের নাম ‘জাদুনগর’।

অভিনেত্রী নাদিয়া মীম
অভিনেত্রী নাদিয়া মীম

নাটক শুরু হয় ‘জাদু নগর’ নামে এক গ্রামের বিবাহিত ও অবিবাহিত দলের মধ্যে হাডুডু খেলাকে কেন্দ্র করে। এই নিয়ে গ্রামজুড়ে তুমুল আলোচনা। কে হারবে কে জিতবে? খেলা শেষ হওয়ার পরে প্রতিবারই দেখা যায়, বিবাহিত দল হারে। এই হার নিয়ে গ্রামের মানুষের কাছ থেকেও কথা শুনতে হয়। আবার ঘরে ফিরে স্ত্রীদের কাছেও প্রতিবার হারের কারণ জবাবদিহি করতে হয় খেলোয়াড়দের। বউদের একটাই কথা, প্রতিবার কেন অবিবাহিত দলের কাছে হেরে যান স্বামীরা। খেলা ঘিরে এমন মজার অনেক ঘটনা নিয়ে এগিয়ে চলে নাটকের গল্প।

নাটকটির পরিচালক কায়সার আহমেদ
নাটকটির পরিচালক কায়সার আহমেদ

নাটকের পরিচালক কায়সার আহমেদ বলেন, ‘আমরা গ্রামে বড় হয়েছি। তখন থেকেই দেখেছি, গ্রামে খেলা নিয়ে নানান ঘটনা ঘটতে। সেসব ঘটনা আমাদের মধ্যে আত্মিক সম্পর্ক বাড়িয়ে তুলত। কিন্তু এখন গ্রামে গেলে হতাশ হতে হয়। তরুণেরা অনেকে জানেই না হাডুডু খেলা কী, কীভাবে খেলে। যে কারণে আমার কাছে মনে হয়েছে খেলাধুলাকে কেন্দ্র করে গল্প বানানো দরকার। আমরা একই সঙ্গে বার্তা যেমন দিয়েছি, তেমন গল্পে বিনোদনমূলক অনেক কিছুই রয়েছে।’

মজার গল্প নিয়েই নাটক ‘জাদু নগর’
মজার গল্প নিয়েই নাটক ‘জাদু নগর’

নাটকটি আজ থেকে প্রতি মঙ্গলবার থেকে বৃহস্পতিবার তিন দিন আরটিভিতে রাত ১০টায় প্রচারিত হবে। এটি লিখেছেন আহমেদ শাহাবুদ্দিন। নাটকে বিবাহিত দলের প্রধান আ খ ম হাসান। অন্যদিকে অবিবাহিত দলের প্রধান মীর সাব্বির। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ডা. এজাজ, নাদিয়া মীম, শামীম হাসান, শাহেদ আলী, বিনয় ভদ্র, ওয়ালিউল হক প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.