দুর্দান্ত সালাহ, লিভারপুলের দারুণ জয়

0
102
লিভারপুলের ৩–১ গোলের জয়ে জোড়া অ্যাসিস্ট করেছেন সালাহ, ছবি : রয়টার্স

উলভারহ্যাম্পটন ১ : ৩ লিভারপুল

অতীত পরিসংখ্যান আর ম্যাচের শুরুটা লিভারপুলের সমর্থকদের মনে আতঙ্ক তৈরি করার জন্য যথেষ্ট ছিল। কিন্তু মোহাম্মদ সালাহর দুর্দান্ত পারফরম্যান্সে শেষ পর্যন্ত শঙ্কা কাটিয়ে উলভারহ্যাম্পটনের মাঠ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফিরতে পেরেছে লিভারপুল। লিভারপুলের জয়ে জোড়া অ্যাসিস্ট করেছেন সালাহ।

স্থানীয় সময় দুপুর ১২টা ৩০মিনিটে মিনিটে শুরু হয়েছে উলভস–লিভারপুল ম্যাচ। লিভারপুলের জন্য ম্যাচ শুরুর এ সময়টা ছিল বড় এক দুশ্চিন্তার বিষয়। গত মৌসুমে এই সময়ে শুরু হয়েছিল লিভারপুলের ৬টি ম্যাচ, একটিতেও জিততে পারেনি তারা। ৩টিতে হেরেছে, ৩টি করেছে ড্র। এই ৬ ম্যাচের ৫টিই আবার ছিল প্রতিপক্ষের মাঠে। এর মধ্যে ৩টি হার, ২টি ড্র।

এ ছাড়া গত মৌসুমেও উলভসের মাঠে হেরেছিল লিভারপুল। অতীত এই পরিসংখ্যানের সঙ্গে ম্যাচের শুরুটাও লিভারপুলের জন্য ছিল শঙ্কা জাগানিয়া। ৭ মিনিটেই গোল খেয়ে বসে তারা। নিষেধাজ্ঞার কারণে ভার্জিল ফন ডাইক ও চোটের কারণে ট্রেন্ট আলেক্সান্ডার–আরনল্ডকে ছাড়াই একাদশ সাজাতে হয়েছিল লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে।

লিভারপুলকে এগিয়ে দেওয়া গোলের পর রবার্টসনের উচ্ছ্বাস
লিভারপুলকে এগিয়ে দেওয়া গোলের পর রবার্টসনের উচ্ছ্বাস, ছবি: রয়টার্স

আজ প্রথমবারের মতো একাডেমির ডিফেন্ডার জারেল কোয়ানশাহকে শুরুর একাদশে নামায় লিভারপুল। কিন্তু ২০ বছর বয়সী এই সেন্টার–ব্যাক রক্ষণটা সেভাবে রক্ষা করতে পারেননি। বাঁ প্রান্ত থেকে উলভসের নেতোর আঁকাবাঁকা দৌড়ে দিশেহারা হয়ে যান তিনি। নেতো ডান পাশে বল দেন হোয়াং হি–চানকে। ঠাণ্ডা মাথায় বল জালে পাঠিয়ে উলভসকে এগিয়ে দেন তিনি।

প্রথমার্ধে বল দখলে এগিয়ে ছিল লিভারপুলই। কিন্তু গোলে শট নেওয়ায় আবার এগিয়ে ছিল উলভস। প্রথমার্ধে লিভারপুলের জালে ৮টি শট নিয়েছে তারা। লিভারপুল উলভসের জালে নিতে পেরেছে ৫টি শট। দুই দলই অবশ্য দুটি করে শট লক্ষ্যে রাখতে পারে।

উলভস এগিয়ে যেতে পারত প্রথম গোলের মিনিট তিনেক পরই। আবারও সুযোগ তৈরি করেছিলেন নেতো। কিন্তু সেই সুযোগ থেকে গোল পায়নি তারা। ১–০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় উলভস।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল শোধে মরিয়া হয়ে ওঠে লিভারপুল। একের পর এক আক্রমণ করে যায় তারা উলভসের রক্ষণে। খেলার স্রোতের বিপরীতেই একটি পাল্টা আক্রমণ থেকে প্রায় গোল পেয়ে যাচ্ছিল উলভস। সেই প্রতি আক্রমণ থেকে বল পেয়ে যান সালাহ। মিসরীয় তারকা অনেকটা এগিয়ে বল দেন কোডি গাকপোকে। তাঁর নেওয়া দুর্দান্ত শটে ৫৫ মিনিটে সমতায় ফেরে লিভারপুল।

লিভারপুলের খেলোয়াড়দের গোলের উচ্ছ্বাস, ছবি: রয়টার্স

৮৫ মিনিটে লিভারপুলের দ্বিতীয় গোলটি করেন অ্যান্ডি রবার্টসন। গোলকিক থেকে বল পেয়ে তিনি সালাহর সঙ্গে ওয়ান–টু করে সামনে এগিয়ে যান। এক পর্যায়ে সালাহ বল নিয়ে অনেকটা এগিয়ে গিয়ে কাটব্যাক করে দেন রবার্টসনকে। তিনি ঠাণ্ডা মাথায় বল জালে পাঠান।

এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে সালাহ বল দেন হার্ভি এলিয়টকে। এলিয়টের জোরাল শট উলভসের উগো বুয়েনোর গায়ে লেগে জালে জড়ায়। প্রিমিয়ার লিগে ওয়েবসাইটে গোলটিকে আত্মঘাতী ধরা হয়েছে।

এই জয়ের পর কিছু সময়ের জন্য হলেও প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে লিভারপুল। ৫ ম্যাচে তাদের পয়েন্ট ১৩। ৪ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। আজ রাত ৮টায় ওয়েস্ট হামের মাঠে নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামবে পেপ গার্দিওলার দল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.