দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন হারমানপ্রীত

0
93
ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর, আইসিসি

মিরপুরে বাংলাদেশ নারী ক্রিকেট দলের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে চূড়ান্ত অখেলোয়াড়োচিত আচরণ করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। এরপর থেকেই কৌতূহল, কী শাস্তি হতে যচ্ছে তাঁর? অবশেষে আজ জানা গেছে, আচরণবিধি ভঙের দায়ে দুই ম্যাচের জন্য বহিষ্কার হতে যাচ্ছেন হারমানপ্রীত।

২২ জুলাইয়ের ম্যাচে দুটি আচরণবিধি ভেঙেছেন ভারতীয় অধিনায়ক। প্রথমে আউট হওয়ার সিদ্ধান্ত মেনে নিতে না পেরে ক্ষুব্ধ হয়ে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন, আম্পায়ারকে কিছু একটা বলতে বলতে ছেড়ে যান মাঠ। খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ওই ম্যাচের আম্পায়ারিংকে ‘প্যাথেটিক’ বলেছেন তিনি।

আউট হওয়ার পর ক্ষুব্ধ হারমানপ্রীত কৌর
আউট হওয়ার পর ক্ষুব্ধ হারমানপ্রীত কৌর, ছবি : টুইটার

ভবিষ্যতে বাংলাদেশ সফরে আসার আগে বাজে আম্পায়ারিং সামলানোর প্রস্তুতি নিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেছেন ভারতীয় নারী দলের অধিনায়ক, যা আইসিসির আচরণবিধির লেভেল–২ পর্যায়ের অপরাধ। এর আগে কোনো নারী ক্রিকেটারই এই পর্যায়ের অপরাধ করেননি। এ ছাড়া ম্যাচের পর বাংলাদেশ নারী ক্রিকেটারদের সঙ্গে তাঁর আচরণও ছিল দৃষ্টিকটু।

স্টাম্প ভাঙা ও আম্পায়ারিংয়ের সমালোচনা করায় হারমানপ্রীতকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ৪টি। ৫০ শতাংশ জরিমানা ও ৩টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙায়। বাকি ২৫ শতাংশ জরিমানা ও ১টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে আম্পায়ারিংয়ের সমালোচনা করায়।

ওয়ানডে সিরিজের ট্রফি হাতে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ও ভারত অধিনায়ক হারমানপ্রীত
ওয়ানডে সিরিজের ট্রফি হাতে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ও ভারত অধিনায়ক হারমানপ্রীত

আইসিসির আচরণবিধি অনুযায়ী, ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় চারটি ডিমেরিট পয়েন্ট পেলে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে পরবর্তী একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন অভিযুক্ত খেলোয়াড়। অর্থাৎ এ বছরের সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসের দুটি ম্যাচে নিয়মিত অধিনায়ক হারমানপ্রীতকে ছাড়াই খেলতে হবে ভারতীয়দের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.