দুইবারের বেশি প্রধানমন্ত্রী পদে থাকা যাবে না, প্রস্তাব টিআইবি’র

0
32
টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান

স্বার্থের দ্বন্দ্ব থেকে মুক্ত হয়ে সংসদ বা নির্বাহী বিভাগের কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে একজন ব্যক্তি একইসাথে সরকারপ্রধান ও দলীয় প্রধান বা সংসদ নেতা থাকতে পারবেন না। পাশাপাশি একজন ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী পদেও থাকতে পারবেন না। এমন প্রস্তাব দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (২৮ আগস্ট) রাজধানীতে ‘নতুন বাংলাদেশ: গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি প্রতিরোধে অন্তর্বর্তীকালীন সরকারের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলন এমন প্রস্তাব তুলে ধরে সংস্থাটি।

টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, নতুন বাংলাদেশের অভিষ্ট ও লক্ষ্য অর্জনে রাষ্ট্র সংস্কার করতে হবে। এজন্য সংসদে তরুণ প্রজন্ম, নারী, আদিবাসী ও অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। তাছাড়া, বিরোধী সাংসদ সদস্যদের ক্ষমতায়ন করতে হবে। এ সময় নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার ব্যবস্থা প্রবর্তন করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, বিরোধীদল থেকে ডেপুটি স্পিকার নির্বাচিত করতে হবে। স্পিকার ও ডেপুটি স্পিকারের অবর্তমানে সভাপতিমণ্ডলীর অন্তর্ভুক্ত বিরোধী দলীয় সদস্যদের স্পিকার হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিতে হবে। অন্তত ৫০ শতাংশ কমিটিতে বিরোধীদলীয় সংসদ সদস্যদের মধ্য থেকে সভাপতি নির্বাচন করতে হবে।

এছাড়া, গণঅখ্যুত্থানকে নজিরবিহীন প্রাণহানি ও মানবাধিকার লঙ্ঘনে দায়ী ও হুকুমদাতাদের আইনসম্মত বিচার নিশ্চিতেরও দাবি জানায় টিআইবি। পাশাপাশি অর্থপাচার প্রতিরোধে টাস্কফোর্স গঠনসহ ৫৫ দফা সুপারিশও করে সংস্থাটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.