আদানির বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ, বহু আটক

0
110
ভারতের শিল্পপতি গৌতম আদানি

ভারতীয় বহুজাতিক কোম্পানি আদানি গোষ্ঠীর শেয়ারের দরপতন তৃতীয় সপ্তাহে গড়াল। গতকাল সোমবারও এ কোম্পানি শেয়ারবাজারে ৫০ হাজার কোটি রুপি হারিয়েছে। আদানির জালিয়াতি তদন্ত এবং এ গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানিকে গ্রেপ্তারের দাবিতে গতকাল ভারতজুড়ে বিক্ষোভ করেছেন বিরোধী দল কংগ্রেসের নেতাকর্মীরা। এ সময় বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। খবর এএফপি, রয়টার্স ও ইকোনমিক টাইমসের।

কংগ্রেস পার্টির শত শত সদস্য গতকাল সারাদেশে রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা কোম্পানি লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বেশ কয়েকটি অফিসের বাইরে প্রতিবাদ জানাতে জড়ো হন। দিল্লির বিখ্যাত যন্তর মন্তরে স্টেট ব্যাংকের লোগোসহ একটি স্যুটকেস পুড়িয়ে দেন তাঁরা। সেখানে প্রতিবাদকারীরা গৌতম আদানির বিরুদ্ধে স্লোগান দেন। কেউ কেউ ব্যারিকেড ভেঙে এগিয়ে গেলে পুলিশ তাদের আটক করে। বিরোধী সদস্যদের হট্টগোলের মধ্যে ভারতের সংসদের উভয় কক্ষ এদিন টানা তৃতীয় দিনের মতো স্থগিত করতে হয়।
যুক্তরাষ্ট্রের শর্ট-সেলার হিনডেনবার্গ রিসার্চ গত ২৪ জানুয়ারি আদানির জালিয়াতি নিয়ে প্রতিবেদন প্রকাশের পর থেকে শেয়ারবাজার খোলা ছিল ৮ দিন। প্রতিদিনই আদানির শেয়ারের দাম বিলিয়ন বিলিয়ন ডলার কমেছে।

গতকালও আদানি গোষ্ঠীর ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি শেয়ারের দাম ১০% কমেছে। আট ট্রেডিং সেশনে আদানি গোষ্ঠীর সম্মিলিত বাজার মূলধন ৯.৫৮ ট্রিলিয়ন রুপি কমেছে। গৌতম আদানির ব্যক্তিগত সম্পদও অর্ধেকের বেশি কমে গেছে। কিছুদিন আগে তিনি বিশ্বের তিন নম্বর শীর্ষ ধনী থাকলেও এখন ২০ এর নিচে নেমে গেছেন। তাঁর সম্পদ ১২৭ বিলিয়ন ডলার থেকে নেমেছে ৬০ বিলিয়নের নিচে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.