আমাদের কাছে শত শত কোটি রুপি, কাজে লাগাতে পারছি না: লাভরভ

0
106
সম্প্রতি ভারতের গোয়ায় অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্যদেশগুলোর সম্মেলনের ফাঁকে বৈঠক করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতের ব্যাংকগুলোয় রাশিয়ার শত শত কোটি ভারতীয় রুপি জমা আছে। তেল বিক্রি থেকে এই অর্থ পেয়েছে দেশটি। তবে ভারতীয় এসব রুপি মস্কোর কোনো কাজে আসছে না। গত শুক্রবার কথাটা জানালেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

সম্প্রতি ভারতের গোয়া রাজ্যে অনুষ্ঠিত হয়েছে সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের সদস্যদেশগুলোর সম্মেলন। সম্মেলনের ফাঁকে এক বৈঠকে এই বিষয়ে লাভরভ সাংবাদিকদের বলেন, ‘আমাদের কাছে শত শত কোটি ভারতীয় রুপি, কাজে লাগাতে পারছি না। এটা একটা সমস্যা। আমাদের এ অর্থ ব্যবহার করা প্রয়োজন। কিন্তু এ জন্য এসব রুপি অন্য মুদ্রায় বিনিময় করতে হবে। বর্তমানে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।’

ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে, চলতি ২০২২–২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে রাশিয়ায় ভারতের রপ্তানি ১১ দশমিক ৬ শতাংশ বা ২৮০ কোটি ডলার কমেছে। এদিকে আমদানি পাঁচ গুণ বেড়ে হয়েছে ৪ হাজার ১৫৬ কোটি ডলার।

রাশিয়া থেকে ভারতের আমদানি বৃদ্ধির মূল কারণ জ্বালানি তেল। রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালানোর পরে পশ্চিমের দেশগুলো রাশিয়ার তেল রপ্তানি বন্ধের চেষ্টা করছে। এ সুযোগে ছাড়মূল্যে রাশিয়া থেকে তেল কেনা বাড়িয়ে দিয়েছে ভারত।

রাশিয়া থেকে ভারতের জ্বালানি তেল আমদানিতে রেকর্ডও হয়েছে। ভরটেক্সা লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের হিসাবে, ভারত এপ্রিলে প্রতিদিন গড়ে রাশিয়ার ১৬ লাখ ৮০ হাজার ব্যারেল তেল আমদানি করে, যা গত বছরের ছয় গুণ।

ইউক্রেনে আক্রমণ চালানোর কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যাংক, সুইফটে লেনদেনসহ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিলে বিপাকে পড়ে মস্কো। এমন পরিস্থিতিতে প্রথম দিকে রুপিতে বাণিজ্য করতে ভারতকে উৎসাহ দেয় মস্কো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.