দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ে উত্তরের আবর্জনাভর্তি বেলুন!

0
26
উত্তর কোরিয়ার পাঠানো বেলুনে থাকা আবর্জনা পরিষ্কার করছেন দক্ষিণ কোরিয়ার কর্মীরা। ছবি: এপি

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তা বিভাগ জানায়, উত্তর কোরিয়ার পাঠানো আবর্জনাভর্তি বেলুন জয়েন্ট চিফস অব স্টাফের সহযোগিতায় পর্যবেক্ষণ করার সময় ইয়ংসানে প্রেসিডেন্টের কার্যালয় এলাকায় পড়া আবর্জনাভর্তি বেলুন শনাক্ত করেছি।

প্রেসিডেন্টের নিরাপত্তা বিভাগ জানিয়েছে, এই বেলুনে কোনো ক্ষতিকারক বা দূষিত পদার্থ পাওয়া যায়নি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জনগণ কে সতর্ক করে বলেছে, পড়ে পাওয়া বেলুন স্পর্শ না করতে। পাশাপাশি কোনো বেলুন পাওয়া গেলে তা কর্তৃপক্ষকে জানানোর পরামর্শ দেয়া হয়েছে।
 
গেল মে মাস থেকে সিউলের দিকে প্রায় দুহাজার আবর্জনাভর্তি বেলুন পাঠিয়েছে পিয়ংইয়ং। এর জবাবে সীমান্ত এলাকায় উত্তর কোরিয়াবিরোধী প্রচারণা চালিয়ে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। বেলুন পাঠানো বন্ধ না হলে লাউড স্পিকারে চালানো প্রচারণাও বন্ধ হবে না বলে জানিয়েছে সিউল।
 
তবে দক্ষিণ কোরিয়ার হুঁশিয়ারি উপেক্ষা করেই শনিবার (২০ জুলাই) আবারও সিউলের দিকে বেশকিছু আবর্জনাভর্তি বেলুন পাঠায় উত্তর কোরিয়া। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দক্ষিণ কোরিয়া। পাল্টা পদক্ষেপ হিসেবে স্থানীয় সময় রোববার (২১ জুলাই) সীমান্তবর্তী এলাকায় লাউড স্পিকারে পূর্ণমাত্রায় পিয়ংইয়ংবিরোধী প্রচারণা চালায় দেশটি।
 
এদিকে, চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার এক আইনপ্রণেতা জানিয়েছেন, পিয়ংইয়ংয়ের বেলুনকাণ্ডে সিউলের শতাধিক ফ্লাইট বাতিল হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে প্রায় ১০ হাজার যাত্রী। এর জবাবে পিয়ংইয়ংয়ের সঙ্গে করা একটি সামরিক চুক্তিও বাতিল করেছে সিউল।
 
সূত্র: সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.