ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে শিলা বৃষ্টি

0
90
বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীতে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঝরেছে বৃষ্টি

দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও শিলা বৃষ্টিও হতে পারে। শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকাল ৯ টা থেকে পরবর্তা ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ পাবনা জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আগামী সোমবারের পর বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, বছরের এই সময়ে সাধারণত কালবৈশাখী ঝড় হয়। দমকা বা ঝড়ো হাওয়া কালবৈশাখী ঝড়েও রূপ নিতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, আজ শুক্রবার অনেক এলাকায় তাপপ্রবাহ থাকবে না। কিছু কিছু এলাকায় হয়তো থাকতে পারে। অধিকাংশ জায়গা থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। দিনে বেশ গরম অনুভূত হলেও শুক্রবার সন্ধ্যায় কিছু কিছু এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে।

টানা তাপপ্রবাহের পর সপ্তাহখানেক আগে রাজধানীতে এক পশলা বৃষ্টি হলেও তাপমাত্রা সেভাবে কমেনি। গতকাল বৃহস্পতিবার ঢাকাসহ পাঁচ বিভাগের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বয়ে যায় তাপপ্রবাহ। এরপর সন্ধ্যায় দেখা মেলে ঝড়-বাদলের। ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া নিয়ে ঢাকায় আঘাত হানে বছরের প্রথম কালবৈশাখী। সন্ধ্যায় প্রায় ১২ মিনিট ধরে চলা ওই ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিও ঝরেছে। সারা দিন দাবদাহের পর ওই বৃষ্টি জনজীবনে কিছুটা হলেও স্বস্তি এনেছে।

তবে বাতাসের গতি বেশি থাকায় রাজধানীর ফার্মগেট, উত্তরা ও মিরপুরসহ বেশ কয়েকটি এলাকায় সড়ক বিভাজক ও ফুটপাতের গাছ ভেঙে পড়েছে। অনেক জায়গায় রাস্তার পাশে নির্মাণকাজের টিনও বাতাসের ধাক্কায় সরে গেছে। ঝোড়ো হাওয়ার মধ্যে রাস্তায় থাকা লোকজনকে নিরাপদ আশ্রয়ে ছুটতে দেখা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.